ঈদ উপলক্ষে ২৫, ২৬ জুন মৈত্রী এক্সপ্রেস বাতিল

ঈদ উপলক্ষে আগামী ২৫ এবং ২৬ জুন কলকাতা-ঢাকা-কলকাতা রুটের যাত্রীবাহী মৈত্রী এক্সপ্রেস বাতিল করা হয়েছে।
Maitree Express
ঈদ-উল-ফিতর উপলক্ষে আগামী ২৫ এবং ২৬ জুন কলকাতা-ঢাকা-কলকাতা রুটের যাত্রীবাহী মৈত্রী এক্সপ্রেসের চলাচল বন্ধ থাকবে। ছবি: সংগৃহীত

ঈদ উপলক্ষে আগামী ২৫ এবং ২৬ জুন কলকাতা-ঢাকা-কলকাতা রুটের যাত্রীবাহী মৈত্রী এক্সপ্রেস বাতিল করা হয়েছে।

মঙ্গলবার ভারতীয় রেলের পূর্বশাখার প্রধান জনসংযোগ দফতর থেকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আগামী ২৫ জুন ১৩১০৭ নম্বর ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস বাতিল করায় পরদিন ২৬ জুন ১৩১০৮ নম্বর মৈত্রী এক্সপ্রেসও কলকাতা স্টেশন থেকে ছাড়বে না।

পবিত্র ঈদ উপলক্ষে বাংলাদেশ সরকারের রেল মন্ত্রণালয় থেকে ভারতীয় রেলকে অনুরোধ করায়ও তারাও ধর্মীয় অনুষ্ঠানের কারণে নির্ধারিত সূচির মৈত্রী এক্সপ্রেস বাতিল ঘোষণা করেছে।

প্রসঙ্গত, শুক্র, শনি, সোম ও বুধবার মৈত্রী এক্সপ্রেস বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন ছেড়ে যায়।

শুক্র, শনি, রবি ও মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে এই ট্রেন কলকাতা থেকে ছেড়ে আসে।

আগে মৈত্রী এক্সপ্রেসের মাত্র দুটি শীতাতপ নিয়ন্ত্রিত বগি ছাড়া বাকি সবগুলো বগি ছিল সাধারণ মানের। গত এপ্রিল মাস থেকে দুই দেশের মধ্যে চলাচলকারী চারটি মৈত্রী এক্সপ্রেসের সবগুলো বগিকেই শীতাতপ নিয়ন্ত্রিত করা হয়।

২০০৮ সালে ১৪ এপ্রিল থেকে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে মৈত্রী এক্সপ্রেস যাত্রা শুরু করে। দুই শহরের মধ্যে ৩৭৫ কিলোমিটারের পথ অতিক্রম করতে সময় লাগে আনুমানিক ১৩ ঘণ্টা। বাংলাদেশের দর্শনা এবং পশ্চিমবঙ্গের গেদে সীমান্তে কাস্টমস এবং ইমিগ্রেশনের কার্যক্রম সম্পন্ন করা হয়।

প্রথম দিকে সপ্তাহে মাত্র দুদিনের মৈত্রী এক্সপ্রেসের সূচি হলেও পরবর্তীতে বৃহস্পতিবার ছাড়া প্রতিদিনই কলকাতা-ঢাকা-কলকাতা রুটের মৈত্রী পরিষেবা অব্যাহত রয়েছে।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

4h ago