শীর্ষ খবর

দেড় লাখ রোহিঙ্গা শিশুর জন্য রুবেলা ও পোলিও টিকা

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী শিশুদের জন্য রুবেলা ও পোলিওর টিকা দেওয়া হচ্ছে। কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় আজ সকাল থেকে টিকা দেওয়া শুরু হয়েছে।
রোহিঙ্গা শিশুর কোলে আরেক শিশু শরণার্থী। গত ৫ সেপ্টেম্বর মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে শিশু দুটি। ছবি: কেএম আসাদ/এএফপি

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী শিশুদের জন্য রুবেলা ও পোলিওর টিকা দেওয়া হচ্ছে। কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় আজ সকাল থেকে টিকা দেওয়া শুরু হয়েছে।

কক্সবাজারের সিভিল সার্জন ড আব্দুস সালাম টেলিফোনে দ্য ডেইলি স্টারকে বলেন, ছয় মাস থেকে ১৫ বছরের মধ্যে সকল শিশুকে রুবেলা (হাম) টিকা দেওয়া হবে। পাঁচ বছরের কম বয়সীদের রুবেলার পাশাপাশি পোলিওর টিকাও প্রদান করা হবে। এছাড়া ছয় মাস থেকে পাঁচ বছরের সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এর জন্য সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা থেকে ইতিমধ্যে প্রয়োজনীয় সব সরবরাহ এসে পৌঁছেছে। এই বিপুল সংখ্যক শিশুকে টিকাদানের আওতায় আনতে আশপাশের উপজেলাগুলোর স্বাস্থ্যকর্মীদের সহায়তা নেওয়া হচ্ছে।

আব্দুস সালাম বলেন, রোহিঙ্গাদের সাথে আসা শিশুদের হয় টিকা দেওয়া হয়নি অথবা যারা টিকা নিয়েছে তাদেরও সঠিকভাবে দেওয়া হয়। বেশিরভাগ শিশুরই এই অবস্থা। এদের মধ্যে রুবেলায় আক্রান্ত চারটি শিশুকে চিহ্নিত করা হয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের তথ্য বলছে, গত ২৫ আগস্টের পর পালিয়ে আসা প্রায় চার লাখ উদ্বাস্তুর মধ্যে অর্ধেকেরই বেশি শিশু। খাদ্য, আশ্রয়, বিশুদ্ধ পানি ও স্যানিটেশনের মত প্রয়োজনীয় সুবিধাগুলো থেকে এরা বঞ্চিত। রাখাইনে নিজ এলাকায় ভীতিকর অভিজ্ঞতার নিয়ে আসা এই শিশুদের অনেকেই দিনের পর দিন দুর্গম পথে হেঁটে দুর্বল হয়ে পড়েছে। অনেক শিশু পুষ্টিহীনতার শিকার।

ডায়রিয়া, সর্দি-জ্বর ও চর্মরোগের সমস্যা নিয়ে প্রচুর রোহিঙ্গা হাসপাতালে আসছেন। রোগীদের মধ্যে বড় একটি অংশ শিশু বয়সী। টেকনাফ ও উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প এলাকায় স্বাস্থ্য সেবা সংশ্লিষ্টরা জানিয়েছেন রোহিঙ্গা রোগীর সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে।

জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও দেশি-বিদেশি এনজিওর সহায়তায় সরকারি হাসপাতালের ডাক্তার ও নার্সরা এই সেবা দিচ্ছেন। পুরো কার্যক্রমের তত্ত্বাবধান করছেন কক্সবাজারের সিভিল সার্জন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Hasina, Jaishankar for advancing India-Bangladesh partnership

Prime Minister Sheikh Hasina today called for sustained dialogues between Bangladesh and India to exchange ideas and experiences to help overcome the challenges in their journey towards economic development

26m ago