ভারতে বিক্রি হচ্ছে প্লাস্টিকের চাল!

বাজারে প্লাস্টিকের চাল ছড়িয়ে পড়ছে-- ভারতের পশ্চিমবঙ্গে গত কয়েকদিন ধরে এমন গুঞ্জন উঠেছে। শুধু পশ্চিমবঙ্গ নয়; দক্ষিণ ভারতের তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশসহ বেশ কিছু রাজ্যে ঝড়গতিতে প্লাস্টিকের চাল বিক্রির খবর ছড়াচ্ছে।

বাজারে প্লাস্টিকের চাল ছড়িয়ে পড়ছে-- ভারতের পশ্চিমবঙ্গে গত কয়েকদিন ধরে এমন গুঞ্জন উঠেছে। শুধু পশ্চিমবঙ্গ নয়; দক্ষিণ ভারতের তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশসহ বেশ কিছু রাজ্যে ঝড়গতিতে প্লাস্টিকের চাল বিক্রির খবর ছড়াচ্ছে।

পশ্চিমবঙ্গে এর সূত্রপাত হয়েছে গত সপ্তাহে। রাজ্যটির উত্তরবঙ্গের দার্জিলিং জেলার শিলিগুড়ি ডাবগ্রাম এলাকা। ওই গ্রামের একজন বাসিন্দা রমেশ সরকার ক’দিন আগে স্থানীয় দোকান থেকে চালের বস্তা কিনে আনেন। কয়েকদিন ধরে ওই চাল রান্না করে ভাতও খাচ্ছিল রমেশের পরিবার। কিন্তু ভাত খেলেই নাকি তারা সবাই অসুস্থ বোধ করছিলেন। ওই গৃহকর্তা অভিযোগ করেন ওই চালের মধ্যে প্লাস্টিকের চাল রয়েছে। লিখিত অভিযোগ পেয়ে বাজারে হানা দেন ওই জেলার এনফোর্সমেন্ট ব্রাঞ্চের কর্মকর্তারা। বাজার থেকে বেশ কয়েক বস্তা চাল জব্দ করে পরীক্ষার জন্য কলকাতা ও দিল্লির কেন্দ্রীয় পরীক্ষাগারে পাঠানোও হয়।

শিলিগুড়ি শাখার এনফোর্সমেন্ট কর্মকর্তা ভবেন রায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, স্থানীয়ভাবে অভিযোগ পাওয়ার পর চালের নমুনা সংগ্রহ করা হয়। তবে সেগুলো অদৌ প্লাস্টিকের চাল না সত্যিকারের চাল সেটা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

এরপর কলকাতার বেশ কয়েকটি বাজারে একইভাবে প্লাস্টিকের চালের অভিযোগ উঠতে শুরু করে। যা নিয়ে রাজ্য সরকারের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ এখন অতি-সক্রিয়। যদিও এখন পর্যন্ত প্লাস্টিকের ডিমের মতো প্লাস্টিকের চালের অভিযোগের বাস্তব ভিত্তি খুঁজে পাননি সংশ্লিষ্টরা।

তবে বিশেষজ্ঞরা প্লাস্টিকের চাল সাধারণ চালের সঙ্গে মিশিয়ে বিক্রি করলে ক্রেতাদের সহজে তা চেনারও পরামর্শ দিতে শুরু করেছেন। ভারতের এনডিটিভি তাদের অনলাইন সংস্করণে জানিয়েছে, পাঁচটি উপায়ে সাধারণ চালের থেকে ক্রেতারা প্লাস্টিকের চাল সনাক্ত করতে পারেন। এই পাঁচ উপায় হচ্ছে:

প্রথম উপায়: সন্দেহ হলে দেশলাই জ্বালিয়ে কয়েকটা চাল পোড়ানো যেতে পারে। চাল প্লাস্টিকের হলে তা প্লাস্টিক পোড়া গন্ধ ছড়াবে। তাতেই বুঝতে পারবেন; চালে ভেজাল রয়েছে।

দ্বিতীয় উপায়: ভাত রান্না করে একটি বোতলে কিছুটা ভাত দুই থেকে তিন দিন রেখে দিতে পারেন। এরপর যদি সেই ভাতে পচন না ধরে; বুঝতে হবে আপনার চালে প্লাস্টিকের চাল মেশানো রয়েছে।

তৃতীয় উপায়: কিছু চাল নিয়ে ফুটন্ত তেলে ছেড়ে দিতে পারেন। যদি সেই চাল প্লাস্টিকের হয় তবে সেই চালটা গলে যাবে এবং যে পাত্রটিতে তা ছাড়া হয়েছিল সেই পাত্রের তলায় সেঁটে থাকবে।  

চতুর্থ উপায়: এবার আপনি একটি পাত্রে পানি ঢালুন, সেখানে কিছু চাল ছেড়ে দিন। দেখবেন প্লাস্টিকের চাল হলে পানিতে সেই চাল ভেসে বেড়াবে। আর আসল চাল পানির তলায় ডুবে যাবে।

পঞ্চম এবং শেষ উপায়: প্লাস্টিকের চাল হলে আপনি তা রান্না করার সময়তেও বুঝতে পারেন। ভাল করে লক্ষ্য করে দেখুন প্লাস্টিকের চাল যদি হয় তাবে সেটা অনেক সরু হয়ে যাবে মুহুর্তেই।

বিশেষজ্ঞরা এও মনে করেন, সাধারণ চালের সঙ্গে প্লাস্টিকের চাল যদি রান্না হয়ে পেটে যায় তবে সেটা মারাত্বক অসুখের কারণ হতে পারে। এমন কি ক্যান্সারের মতো রোগেও কারণ হতে পারে ভেজাল চাল।

Comments