মৌসুমি বায়ুর প্রভাবেই বৃষ্টি ঝরছে, সাগরে সতর্কতা

বৃষ্টি নিয়ে আজকের জন্য কোন সুখবর দিতে পারছে না আবহাওয়া অধিদপ্তর। দেশের উপকূলীয় এলাকাগুলোতে এই বৃষ্টিপাত বেশি হলেও সারা দেশেই মৌসুমি বায়ু সক্রিয় অবস্থায় রয়েছে। আর উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় সমুদ্র বন্দরগুলোকে দেওয়া হয়েছে ৩ নম্বর সতর্কতা সংকেত।
rains
ছবি: স্টার ফাইল ফটো

বৃষ্টি নিয়ে আজকের জন্য কোন সুখবর দিতে পারছে না আবহাওয়া অধিদপ্তর। দেশের উপকূলীয় এলাকাগুলোতে এই বৃষ্টিপাত বেশি হলেও সারা দেশেই মৌসুমি বায়ু সক্রিয় অবস্থায় রয়েছে। আর উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় সমুদ্র বন্দরগুলোকে দেওয়া হয়েছে ৩ নম্বর সতর্কতা সংকেত।

আবহাওয়াবিদ মো শাহিনুল ইসলাম আজ সকালে দ্য ডেইলি স্টারকে বলেন, সারাদিন বৃষ্টি হতে পারে। তবে গামীকাল থেকে অবস্থার উন্নতি হবে। মৌসুমি বায়ুর প্রভাবেই টানা এই বৃষ্টি চলছে বলে তিনি জানান।

দেশের তিনটি সমুদ্রবন্দর চট্টগ্রাম, মোংলা ও পায়রা এবং কক্সবাজারে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। এসব এলাকায় নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে পরামর্শ দেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট হয়েছে এবং বর্তমানে পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাংশে অবস্থান করছে। সেই সাথে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু প্রবল অবস্থায় থাকায় সাগর উত্তাল রয়েছে।

আজ সকাল ৬টা পর্যন্ত ঢাকায় ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই সময়ের মধ্যে চট্টগ্রামে রেকর্ড পরিমাণ বৃষ্টি ঝরেছে। সেখানে বৃষ্টি হয়েছে ২২৩ মিলিমিটার। চট্টগ্রাম ছাড়াও কক্সবাজার ও হাতিয়াতে দুইশ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে দেশের উত্তরাঞ্চলে তুলনামূলকভাবে বৃষ্টিপাত কম হয়েছে।

ভারি বৃষ্টি সাথে রাতের ও দিনের তাপমাত্রার মধ্যেও পার্থক্য হ্রাস পেয়েছে। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস।

Comments