রোবটদেরও কর দেওয়া উচিত: বিল গেটস

মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, যেসব রোবট মানব শ্রমিকদের চাকরি খেয়ে দিচ্ছে সেসব রোবটকে করের আওতায় আনা উচিত।
bill-gates
মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস, ছবি: রয়টার্স

মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, যেসব রোবট মানব শ্রমিকদের চাকরি খেয়ে দিচ্ছে সেসব রোবটকে করের আওতায় আনা উচিত।

সংবাদমাধ্যম কোয়ার্টজ-এর প্রধান সম্পাদক কেভিন দিলোনেকে দেওয়া এক সাক্ষাৎকারে গেটস বিষয়টি ব্যাখ্যা করে বলেন যে মানুষের শ্রমের মতো রোবটের শ্রমের ওপর করারোপ করা প্রয়োজন।

এই টাকা সমাজের বিভিন্ন কল্যাণকর কাজে ব্যবহার করা যেতে পারে বলেও তিনি মন্তব্য করেন, খবর বিজনেস ইনসাইডার।

শুধু বিল গেটসই নন, আরও অনেক অর্থনীতি ও প্রযুক্তিবিদ আগামী দিনগুলোতে রোবটের আধিপত্য নিয়ে অনেকদিন থেকেই আশঙ্কা প্রকাশ করে আসছেন।

২০১৩ সালের অক্সফোর্ডের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ২০২৩ থেকে ২০৩৩ সালের মধ্যে প্রায় ৫০ শতাংশ চাকরি-বাজার চলে যাবে রোবটদের হাতে।

বর্তমানে টেলিমার্কেটিং ও কর বিভাগসহ অনেক খুচরা সেবাদানকারী প্রতিষ্ঠানেও রোবটের ব্যবহার হচ্ছে। ২০১৬ সালের পিডব্লুসির প্রতিবেদনে বলা হয়, মানববিহীন উড়োযান ড্রোন ব্যবহারের ফলে অবকাঠামো ও কৃষিক্ষেত্রে প্রায় ১২৬ বিলিয়ন ডলার মূল্যের শ্রমবাজার হারাবে মানব শ্রমিকরা।

এমন পরিস্থিতিতে বিলিয়নার দানশীল গেটসের প্রস্তাব, এখন যেমন জনগণের করের টাকা সরকার স্বাস্থ্যসেবা, অবকাঠামো বা আইন প্রয়োগকারী সংস্থার পেছনে খরচ করেন, তেমনি এইসব স্বয়ংক্রিয় শ্রমিকদের কাজের ফলে বেঁচে যাওয়া টাকার একটি অংশ মানবকল্যাণে ব্যবহার করা যেতে পারে।

তিনি আশা করেন, রোবট-করের টাকা বৃদ্ধ ও বিশেষ শিশুদের উন্নয়ন ও শিক্ষাখাতের মতো গুরুত্বপূর্ণ খাতে খরচ করা যেতে পারে।

এছাড়াও, রোবটদের আধিপত্যের কারণে যাঁরা চাকরি হারাচ্ছেন তাঁদের অর্থনৈতিক সচ্ছলতা নিশ্চিত করার কাজেও ব্যবহার করা যেতে পারে রোবটদের করের টাকা।



Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Bangladesh Remittance from top 10 countries

UAE emerges as top remittance source for Bangladesh

Bangladesh received the highest remittance from the United Arab Emirates in the first 10 months of the outgoing fiscal year, well ahead of traditional powerhouses such as Saudi Arabia and the United States, central bank figures showed.

10h ago