সাঁওতালদের ঘরে আগুন: পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ হাইকোর্টের

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের বাড়িঘরে আগুন দেওয়ার ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা ও পুলিশ সুপারকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গত নভেম্বরের ওই ঘটনায় পুলিশ ও স্থানীয় দুর্বৃত্তরা জড়িত ছিলো বলে বিচারিক তদন্তে উঠে আসে।

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের ঘরে আগুন দেওয়ার ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা ও পুলিশ সুপারকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গত নভেম্বরের ওই ঘটনায় পুলিশ ও স্থানীয় দুর্বৃত্তরা জড়িত ছিলো বলে বিচারিক তদন্তে উঠে আসে।

ঘটনার সময় “দায়িত্ব পালনের ব্যর্থ হওয়ায়” বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণ দেবনাথের বেঞ্চ তাৎক্ষণিকভাবে এসপিকে প্রত্যাহার করতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছেন।

এছাড়াও, ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যদের প্রত্যাহার করতে স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব, আইজিপি ও পুলিশের রংপুর রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর জেনারেলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আইন ও সালিশ কেন্দ্র, ব্রতি ও অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম ডেভলপমেন্ট এ সংক্রান্ত একটি রিটের পর আদালত এই নির্দেশ দিলেন।

গত বছর ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের কর্মী ও পুলিশের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষের এক পর্যায়ে ঘরে আগুন দেওয়া হয়। সংঘর্ষের ঘটনায় অন্তত দুই জন আদিবাসী নিহত ও পুলিশসহ আরও ২৫ জন আহত হন।

সাঁওতালদের ঘরে আগুন দেওয়ার একটি ভিডিও দেশি-বিদেশি গণমাধ্যমে প্রচারিত হওয়ার পর জড়িত খুঁজে বের করার নির্দেশ দেন হাইকোর্ট। ভিডিওটিতে স্থানীয়দের সঙ্গে পুলিশকে সাঁওতালদের ঘরে আগুন দিতে দেখা যায়।

Click here to read the English version of this news

Comments