হারমানপ্রীত কাউর: ভারতীয় ক্রিকেটে নতুন সুপারস্টার

আইসিসি ওমেন’স ওয়ার্ল্ড কাপে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত পা রেখেছে টুর্নামেন্টের ফাইনালে। এই জয়ের পেছনে যাঁর অবদান তিনি হলেন হারমানপ্রীত কাউর।
Harmanpreet Kaur
ডার্বিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৭১ রানে অপরাজিত হারমানপ্রীত কাউর। ছবি: রয়টার্স

আইসিসি ওমেন’স ওয়ার্ল্ড কাপে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত পা রেখেছে টুর্নামেন্টের ফাইনালে। এই জয়ের পেছনে যাঁর অবদান তিনি হলেন হারমানপ্রীত কাউর।

গত ২০ জুলাই সন্ধ্যায় ডার্বির মাঠে আসে সেই মাহেন্দ্রক্ষণ। ব্যাটসওমেন হারমানপ্রীতের ১১৫ বলে ১৭১ রান ভারতকে পৌঁছে দেয় চূড়ান্ত পর্বে। এর ভেতরে ছিল ২০ বাউন্ডারি আর সাতটি ছক্কা।

জয়ের জন্যে ২৮২ রানের প্রয়োজন ছিলো অস্ট্রেলিয়ার। কিন্তু, ম্যাগ ল্যানিংয়ের দল ম্যাচ হারে ৩৬ রানে। তাই রবিবার লর্ডে ভারতীয়রা ফাইনাল খেলবে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে।

হারমানপ্রীতের এই বীরত্ব ভারতের ক্রিকেটের ইতিহাসে এক নতুন অধ্যায় সৃষ্টি করেছে। বিশ্বকাপের আসরে কোন ভারতীয় ক্রিকেটারের এটাই সর্বোচ্চ স্কোর। তাই তাঁর ওপর বর্ষিত হচ্ছে শুভেচ্ছা বার্তা।

লিটল মাস্টার শচীন টেন্ডুলকার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেছেন “হারমানপ্রীতের অবিশ্বাস্য ব্যাটিং!”

জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি লিখেছেন, “হারমানপ্রীতের কী অসাধারণ ইনিংস…”

সম্প্রতি জাতীয় দলের ম্যানেজারের পদ থেকে সরে যাওয়া অনিল কুম্বলের ভাষায়, “হারমানপ্রীতের অনবদ্য ব্যাটিং!”

ইংল্যান্ডের প্রমীলা ক্রিকেট দলের সাবেক দলপতি শার্লট এডওয়ার্ডস সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, “আমি ভাবতেই পারছি না কীভাবে এমন করে খেললেন (হারমানপ্রীত) কাউর। যেখানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে হচ্ছে এবং খেলাটি হচ্ছে সেমিফাইনাল। এটা অবিশ্বাস্য ব্যাটিং ছিলো।”

আর ভারতীয় প্রমীলা ক্রিকেট দলের দলনেত্রী মিতালী রাজও বেশ উৎফুল্ল হারমানপ্রীতের পারফরমেন্সে। হারমানের এই ইনিংসটাকে ব্যতিক্রম বলে আখ্যা দেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ঐতিহাসিক বিজয়ের জন্যে তিনি দলের সবার অবদানকে সামনে তুলে আনেন।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

1h ago