শীর্ষ খবর

সুনামিতে হারিয়ে যাওয়া রোমান নগরীর ধ্বংসাবশেষ মিললো সাগরে

একজন রোমান সৈনিক ও ঐতিহাসিক আমিন মার্সেলিন জানিয়েছিলেন এই নগরীর কথা। খ্রিষ্টাব্দ চতুর্থ শতকেও এই নগরীর অস্তিত্ব ছিলও। তারপর, আচমকা হারিয়ে যায় একদিন।
Neapolis
১৬শ বছর আগে সুনামিতে হারিয়ে যাওয়া রোমান নগরী নেপোলিসের ধ্বংসাবশেষ মিললো সাগরে। ছবি: এএফপি

একজন রোমান সৈনিক ও ঐতিহাসিক আমিন মার্সেলিন জানিয়েছিলেন এই নগরীর কথা। খ্রিষ্টাব্দ চতুর্থ শতকেও এই নগরীর অস্তিত্ব ছিলও। তারপর, আচমকা হারিয়ে যায় একদিন।

আফ্রিকার তিউনিসিয়ায় ভূমধ্যসাগর পাড়ে ১৭শ বছরের পুরনো একটি রোমান নগরীর খোঁজ প্রত্নতাত্ত্বিকরা খুঁজে পেয়েছিলেন অনেক আগেই। এই প্রাচীন শহরটির নাম নেপোলিস।

ধারণা করা হচ্ছে, খ্রিষ্টাব্দ চতুর্থ শতকে এক সুনামি গ্রাস করে এই নগরীকে। তলিয়ে যায় পুরো শহর। ধ্বংস হয় এর অধিকাংশ এলাকা। এমন প্রাকৃতিক দুর্যোগে এর আগেও ক্ষতিগ্রস্ত হয়েছিলো মিশরের আলেকজান্দ্রিয়া ও গ্রিসের ক্রিট।

নেপোলিস নগরীটি সম্পর্কে খুব কম তথ্যই রয়েছে ঐতিহাসিকদের কাছে। কেননা, খ্রিষ্টপূর্ব ১৪৯-১৪৬ সালে তৃতীয় পিউনিক যুদ্ধের সময় এই নগরীর অধিবাসীরা কার্থেজের পক্ষে গিয়ে রোমের বিপক্ষে অবস্থান নিয়েছিলো। রোমান শক্তির কাছে পরাজিত হওয়ার পর নেপোলিসকে নিয়ে রোমান সাহিত্যে কিছু রচিত হয়নি। ঐতিহাসিকদের ধারণা, শাস্তি হিসেবেই এমনটি করা হয়েছিলো।

২০১০ সাল থেকে নেপোলিসের ধ্বংসাবশেষের খোঁজ করে যাচ্ছে তিউনিসিয়া ও ইতালির যৌথ প্রত্নতাত্ত্বিক মিশন। আবহাওয়া ভালো থাকায় ডুবুরিরা তিউনিসিয়ার নাবিউল এলাকায় ২০ হেক্টরের বেশি একটি জায়গার দেখা পান।

প্রত্নতাত্ত্বিক মিশনের নেতা মুনির ফান্তার গত ৩১ আগস্ট বার্তা সংস্থা এএফপিকে বলেন, “এটি একটি বড় ধরণের আবিষ্কার।” এর ফলে নগরীর ভাগ্য সম্পর্কে মার্সেলিনের দেওয়া তথ্যের সত্যতা পাওয়া যাচ্ছে।

বার্তা সংস্থাটি আরও জানায়, প্রত্নতাত্ত্বিকরা নগরীর রাস্তা ও স্মৃতিস্তম্ভ খুঁজে পেয়েছেন। এগুলো দেখে জানা যাচ্ছে যে অনেক সমৃদ্ধ ছিলো এই নগরী।

খ্রিষ্টপূর্ব নবম শতকে ফিনিশীয়দের হাতে গড়ে উঠেছিলো এই নগরী। আফ্রিকার তিউনিশিয়ায় অবস্থিত এই নগরীটি প্রাচীনকালে একটি বাণিজ্য কেন্দ্র হিসেবে বেশ গুরুত্ব বহন করতো।

তবে তৃতীয় পিউনিক যুদ্ধে রোমানদের কাছে হেরে যাওয়ার পর ধীরে ধীরে গুরুত্ব হারাতে থাকে নেপোলিস। খ্রিষ্টাব্দ দ্বিতীয় শতকে এ শহরটি পুরোপুরি রোমানদের দখলে চলে আসে। এরপর, নতুন রূপে সাজানো হয় এ শহরটিকে।

 

তথ্যসূত্র: ইন্ডিপেনডেন্টডটকোডটইউকে

Comments

The Daily Star  | English

145 countries now recognise a Palestinian state

Norway, Spain and Ireland on Tuesday became the latest countries to recognise a state of Palestine

1h ago