শিক্ষার্থীদের ওপর পড়াশোনার চাপ কমাতে চীনে নতুন শিক্ষা আইন

শিক্ষার্থীদের পড়াশোনার চাপ কমাতে একটি নতুন শিক্ষা আইন পাস করেছে চীন। আইনটিতে স্কুল ছুটির পর বাড়ির কাজ এবং মূল বিষয়গুলোর ওপর স্কুল-পরবর্তী বাড়তি পড়াশোনার ‘দ্বৈত চাপ’ কমাতে নতুন নিয়ম জারি হয়েছে।
ছবি: রয়টার্স

শিক্ষার্থীদের পড়াশোনার চাপ কমাতে একটি নতুন শিক্ষা আইন পাস করেছে চীন। আইনটিতে স্কুল ছুটির পর বাড়ির কাজ এবং মূল বিষয়গুলোর ওপর স্কুল-পরবর্তী বাড়তি পড়াশোনার 'দ্বৈত চাপ' কমাতে নতুন নিয়ম জারি হয়েছে।

রয়টার্স জানায়, আজ শনিবার চীনা রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়াতে নতুন শিক্ষা আইনের বিবরণী প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়েছে, এ আইনের আওতায় শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে স্থানীয় সরকার দায়িত্ব পালন করবে।

নতুন আইনে পড়াশোনার চাপ কমিয়ে শিক্ষার্থীদের বিশ্রাম ও ব্যায়ামের জন্য সময় দেওয়া এবং ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহার এড়ানোর বিষয়ে অভিভাবকদের নির্দেশ দেওয়া হয়েছে।

এ বছর অনলাইন গেমসের প্রতি শিক্ষার্থীদের আসক্তি এবং ইন্টারনেট সেলিব্রেটিদের 'অন্ধ উপাসনা'র মতো কর্মকাণ্ড মোকাবেলায় কঠোর হয়েছে চীন। এসব বিবেচনা করেই নতুন আইন প্রণয়ন করা হয়েছে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় শিশুদের জন্য গেমিংয়ের সময় সীমিত করে কেবল শুক্রবার, শনিবার এবং রবিবার এক ঘণ্টার জন্য অনলাইনে গেইম খেলতে দেওয়ার জন্য অভিভাবকদের নির্দেশনা দিয়েছে।

রয়টার্স জানায়, চীনের পার্লামেন্ট এমন আইন প্রণয়নের কথাও বিবেচনা করছে যেখানে অল্প বয়সী সন্তানেরা কারও সঙ্গে 'খুব খারাপ আচরণ' করলে কিংবা কোনো অপরাধমূলক কাজে জড়িয়ে গেলে তাদের বাবা-মাকে শাস্তি ভোগ করার বিধান রাখা হবে।

Comments

The Daily Star  | English
World Press Freedom Day 2024

Has Bangladesh gained anything by a restrictive press?

The latest Bangladesh Bank restriction on journalists is anti-democratic, anti-free press and anti-public interest.

11h ago