শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বাসভবনে গোপন বাঙ্কার

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবনে অবস্থানরত বিক্ষোভকারীরা সেখানে উচ্চ নিরাপত্তা ব্যবস্থাসহ একটি গোপন বাঙ্কারের খোঁজ পেয়েছেন।
ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবনে অবস্থানরত বিক্ষোভকারীরা সেখানে উচ্চ নিরাপত্তা ব্যবস্থাসহ একটি গোপন বাঙ্কারের খোঁজ পেয়েছেন।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

বাঙ্কারটি একটি আলমারির পেছনে লুকানো ছিল। এটি সরাসরি মাটির নিচে চলে গেছে। বাঙ্কারের সঙ্গে একটি লিফট আছে, যার মাধ্যমে নিচে যাওয়া যায়। তবে বাঙ্কারের ভারি দরজা এখনো খোলা যায়নি বলে জানিয়েছে এনডিটিভি।

বিদেশি ঋণের ভার ও অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা সরকার আগেই নিজেদের দেউলিয়া ঘোষণা করে। গত কয়েকদিন ধরে দেশটিতে নতুন করে বিক্ষোভের আগুন জ্বলে উঠেছে।

রাজাপাকসে গত শনিবার তার সরকারি বাসভবন থেকে অজ্ঞাত স্থানে সরে যান। এর কিছুক্ষণ পরই বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা তার বাসভবন ও অফিস দখল করে নেন। হাজার হাজার বিক্ষোভকারী কম্পাউন্ডে প্রবেশ করেন। এ সময় কিছু বিক্ষোভকারীদের প্রেসিডেন্টের পুলে সাঁতার কাটতে দেখা গেছে। তার বাসভবনের বিভিন্ন কক্ষে ছবি তুলতে দেখা গেছে তাদের।

শনিবারই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জানান, আগামী ১৩ জুলাই তিনি পদত্যাগ করবেন।

দেশটির পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে সেদিন জানান, প্রেসিডেন্ট তার কাছে পদত্যাগের ইচ্ছার কথা বলেছেন।

রাজাপাকসে ১৩ জুলাই পদত্যাগ করছেন বলে আজ নিশ্চিত করেছে দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের দপ্তর।

শনিবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ পদত্যাগের ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে বিক্ষোভকারীরা তার ব্যক্তিগত বাড়িতে আগুন ধরিয়ে দেয়। এ ছাড়া, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবন চত্বরে রান্না করতে দেখা গেছে বিক্ষোভকারীদের।

Comments