মন্ত্রিসভা থেকে বাদ পার্থ চট্টোপাধ্যায়

স্কুল নিয়োগ কেলেঙ্কারির ঘটনায় গ্রেপ্তার পশ্চিমবঙ্গের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে অপসারণ করা হয়েছে।
মন্ত্রিসভা থেকে বাদ পার্থ চট্টোপাধ্যায়
পার্থ চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত

স্কুল নিয়োগ কেলেঙ্কারির ঘটনায় গ্রেপ্তার পশ্চিমবঙ্গের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে অপসারণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে অপসারণের আদেশ দেন।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কর্মকর্তাদের তথ্যমতে, বুধবার দুপুর থেকে আজ ভোর পর্যন্ত ১৯ ঘণ্টার অভিযানে পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের বেলঘরিয়ার বাড়ি থেকে নগদ ২৭ কোটি ৯০ লাখ রুপি জব্দ হয়েছে।

এর আগে শুক্রবার অর্পিতার টালিগঞ্জের বাড়ি থেকে ২১ কোটি রুপি উদ্ধার হয়।

ইডি কর্মকর্তাদের তথ্য অনুসারে, অর্পিতার সঙ্গে সম্পর্কিত ৩টি অ্যাপার্টমেন্ট থেকে এখন পর্যন্ত প্রায় ৫০ কোটি মূল্যের রুপি ও সোনা জব্দ করা হয়েছে। পাশাপাশি, সম্পত্তি সংক্রান্ত ও বৈদেশিক লেনদেন সংক্রান্ত নথি জব্দ করা হয়েছে। 

ইডি জানায়, ওই অর্থ স্কুলে বেআইনি নিয়োগে নেওয়া ঘুষের অংশ বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। নিয়োগ কেলেঙ্কারির সময় পার্থ চট্টোপাধ্যায় পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ছিলেন।

গত শনিবার পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করা হয়। এর আগে তাকে ২৬ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়।

শুক্রবার থেকেই পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে অভিযান চালায় ইডি। অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে নগদ অর্থ উদ্ধারের ছবি টুইটারে শেয়ার করে ইডি জানায়, পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন এবং পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডে নিয়োগ কেলেঙ্কারির সঙ্গে যুক্তদের বিভিন্ন অবস্থানে অভিযান চালানো হচ্ছে।

আরও যাদের বাড়িতে অভিযান চালানো হয়েছে তারা হলেন পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ চন্দ্র অধিকারী, তৃণমূল কংগ্রেস বিধায়ক ও পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের সাবেক সভাপতি মানিক ভট্টাচার্য, পার্থ চট্টোপাধ্যায়ের বিশেষ দায়িত্বে থাকা কর্মকর্তা পি কে বন্দোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়ের ব্যক্তিগত সচিব সুকান্ত আচার্য, এই কেলেঙ্কারিতে জড়িত সন্দেহভাজন এজেন্ট চন্দন মণ্ডল ওরফে রঞ্জন, পার্থ চট্টোপাধ্যায়ের জামাতা কল্যাণময় ভট্টাচার্য, কল্যাণময়ের আত্মীয় কৃষ্ণা চন্দ্র অধিকারী, স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা এস পি সিনহা এবং পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক সভাপতি কল্যাণময় গাঙ্গুলি এবং সৌমিত্র সরকার।

 

 

    

Comments