কক্সবাজারে ১৫ দিনে ৭ খুন

পর্যটন জেলা কক্সবাজারে সম্প্রতিকালে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। জেলার ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন অস্ত্র ও মাদক উদ্ধার, গোলাগুলি এবং অপহরণের ঘটনা ঘটছে। এ ছাড়া গত ১৫ দিনে জেলায় ৭টি খুনের ঘটনা ঘটেছে। 
কক্সবাজারে শিশু আলো হত্যা মামলায় ৬ আসামির মৃত্যুদণ্ড

পর্যটন জেলা কক্সবাজারে সম্প্রতিকালে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। জেলার ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন অস্ত্র ও মাদক উদ্ধার, গোলাগুলি এবং অপহরণের ঘটনা ঘটছে। এ ছাড়া গত ১৫ দিনে জেলায় ৭টি খুনের ঘটনা ঘটেছে। 

গতকাল মঙ্গলবার জেলা শহরের বিজিবি ক্যাম্প সংলগ্ন এলাকায় সংবদ্ধ ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হন ব্যবসায়ী আবুল কালাম (৪৫)। 

১১ এপ্রিল ভোরে মসজিদে নামাজ পড়তে যাওয়ার পথে নবগঠিত ঈদগাঁও উপজেলার ইসলামাবাদের খোদাইবাড়ি এলাকায় ছুরিকাঘাতে নিহত হন ক্ষুদ্র ব্যবসায়ী তারেকুল ইসলাম। 

২ দিন নিখোঁজ থাকার পর ১১ এপ্রিল সকালে কক্সবাজার সদরের চৌফলদণ্ডী সেতু এলাকা থেকে উদ্ধার করা হয় মোহাম্মদ সায়েম (২২) নামে এক যুবকের মরদেহ। 

৮ এপ্রিল সকালে চকরিয়া উপজেলার হারবাংয়ে সংঘবদ্ধ জুয়াড়িরা পিটিয়ে হত্যা করে স্থানীয় যুবক মোহাম্মদ ইউনুসকে।

সে রাতেই জেলা শহরের ঝাউতলা গাড়ির মাঠ এলাকায় কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে গুরুতর আহত হন ক্ষুদ্র ব্যবসায়ী সাইফুল ইসলাম রিগ্যান।

তিনি বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তার অবস্থা সংকটাপন্ন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

৭ এপ্রিল বিকেলে পিএমখালী ইউনিয়নের চেরাংঘর বাজারে ইফতারের আগে প্রকাশ্যে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয় প্রবাস ফেরত কৃষি উদ্যোক্তা মোরশেদ আলীকে। 

স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীরা এ হত্যাকাণ্ডে অংশ নিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

৪ এপ্রিল ছুরিকাঘাতে হত্যা করা হয় কক্সবাজার সদরের পিএমখালী গ্রামের যুবক মোহাম্মদ জাহাঙ্গীরকে (২৮)। 

নিখোঁজের ৩ দিন পর গত ৬ এপ্রিল চকরিয়ার মাতামুহুরি নদী থেকে উদ্ধার করা হয় ইজিবাইক চালক সুমন কর্মকারের (২৬) মরদেহ। 

গত ২৮ মার্চ সন্ধ্যায় জেলা শহরের সিটি কলেজ এলাকায় কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে নিহত হন চট্টগ্রাম হাজী মুহসিন কলেজের শিক্ষার্থী মোহাম্মদ রিদুয়ান (১৯)। 

৩০ মার্চ ঈদগাঁয়ের একটি ইটভাটা থেকে উদ্ধার করা হয় সোহেল নামে ৭ বছরের এক শিশুর মরদেহ। 

এদিকে গত ৭ এপ্রিল উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের মিয়ানমারের সীমান্তবর্তী পূর্ব ফারিরবিল গ্রামে মাদক চোরাকারবারিদের উস্কানিতে গ্রামের অর্ধশত নারী সংঘবদ্ধ হয়ে হামলা চালায় বিজিবি সদস্যদের উপর।

এতে ৩ বিজিবি সদস্য মারাত্মকভাবে আহত হন। বিজিবির কাছ থেকে ছিনিয়ে নেওয়া হয় ৮০ হাজার ইয়াবাসহ আটক এক মাদক কারবারিকে।
 
৮ এপ্রিল টেকনাফের হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজার এলাকায় মসজিদের মাইকে ঘোষণা দিয়ে ২ গ্রামের বাসিন্দারা সংঘর্ষে লিপ্ত হয়। এতে ২ পুলিশ সদস্যসহ ২০ জন আহত হয়। 

এ ঘটনায় উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ ২৮ জনের বিরুদ্ধে মামলা করা হয় টেকনাফ মডেল থানায়। 

এসব ঘটনা ছাড়াও পুরো জেলায় জমি দখল, চিংড়ি ঘের দখল, ছিনতাই, মারামারি, চাঁদাবাজির মতো অপরাধ নিয়মিত সংঘটিত হচ্ছে। 
 
কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক এম এ বারী দ্য ডেইলি স্টারকে বলেন, 'মূলত বেকারত্ব ও কর্মহীনতার কারণে কিশোর ও তরুণরা অপরাধে জড়াচ্ছে। কক্সবাজার শহরে কিশোর গ্যাংয়ের তৎপরতা ইদানিং খুব বেশি বেড়ে গেছে।'

অপরাধ দমনে পুলিশ-র‍্যাব-আনসার-বিজিবিসহ সব আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর নিয়মিত অভিযান দরকার বলে মনে করেন তিনি।

জানতে চাইলে কক্সবাজারের জেলা প্রশাসক ও জেলা আইনশৃঙ্খলা কমিটির সভাপতি মো. মামুনুর রশীদ ডেইলি স্টারকে বলেন, 'কিশোররা অপরাধে জড়াচ্ছে। তাই এলাকাভিত্তিক কিশোর গ্যাংয়ের তথ্য সংগ্রহ করা হচ্ছে। এরপর ব্যবস্থা নেওয়া হবে।' 

জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ে মন্তব্য জানতে জেলা পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপারের মুঠোফোনে একাধিকবার কল করার পরও সাড়া পাওয়া যায়নি।

 

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

8h ago