হজে গিয়ে ভিক্ষার অভিযোগে ১ বাংলাদেশি গ্রেপ্তার

সৌদি আরবে হজের জন্য গিয়ে ভিক্ষা করার অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেপ্তার করে সে দেশের পুলিশ। পরে সৌদিতে বাংলাদেশ হজ মিশন মুচলেকা দিয়ে তাকে ছাড়িয়ে আনে।
স্টার অনলাইন গ্রাফিক্স

সৌদি আরবে হজের জন্য গিয়ে ভিক্ষা করার অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেপ্তার করে সে দেশের পুলিশ। পরে সৌদিতে বাংলাদেশ হজ মিশন মুচলেকা দিয়ে তাকে ছাড়িয়ে আনে।

গ্রেপ্তারকৃত মতিয়ার রহমান মেহেরপুরের বাসিন্দা এবং তিনি ধানসিড়ি ট্রাভেল এয়ার সার্ভিস এজেন্সির মাধ্যমে হজে যান।

এ ঘটনায় সংশ্লিষ্ট হজ এজেন্সির বিরুদ্ধে গতকাল শনিবার কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

সূত্র জানায়, গত ২২ জুন সৌদিতে স্থানীয় সময় বিকেল ৫টার দিকে মদিনায় ভিক্ষা করতে গিয়ে সৌদি পুলিশের হাতে গ্রেপ্তার হন মতিয়ার রহমান।

ধর্ম মন্ত্রণালয় জানায়, বিষয়টি জানতে পেতে সৌদিতে বাংলাদেশ হজ মিশনের এক কর্মী থানায় গিয়ে মুচলেকা দিয়ে তাকে ছাড়িয়ে আনেন।

নিজের টাকার ব্যাগ ছিনতাই হওয়ার নাটক সাজিয়ে মতিয়ার রহমান সেখানে ভিক্ষা করছিলেন বলে মন্ত্রণালয় জানায়।

জানা যায়, সৌদিতে মতিয়ারের থাকার জন্য বাড়ি বা হোটেলের ব্যবস্থা করেনি ধানসিড়ি ট্রাভেল এয়ার সার্ভিস।

এ ঘটনায় ধানসিড়ি এজেন্সিকে দেওয়া মন্ত্রণালয়ের নোটিশে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইনের ১৩ ধারা অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে না, ৩ দিনের মধ্যে তার জবাব দিতে বলা হয়েছে।

অভিযোগে বলা হয়, 'এ ঘটনায় সৌদিতে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। এই এজেন্সির কারণে সুষ্ঠু হজ ব্যবস্থাপনা ব্যাহত হয়েছে। সরকারের হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট নির্দেশনা উপেক্ষিত হয়েছে।'

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) নেতৃবৃন্দ বলছেন, এ ঘটনায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। এ ঘটনায় সংশ্লিষ্ট এজেন্সির কঠোর শাস্তি হওয়া উচিত।

Comments