অপরাধ সম্মেলন: হত্যাকাণ্ড ও মামলার পরিসংখ্যান নিয়ে দিনভর আলোচনা

ঢাকায় শুরু হওয়া অপরাধ সম্মেলনের প্রথম দিনে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে গত তিন মাসে সারাদেশে ঘটা হত্যাকাণ্ড ও মামলার পরিসংখ্যান নিয়ে।
পুলিশ

ঢাকায় শুরু হওয়া অপরাধ সম্মেলনের প্রথম দিনে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে গত তিন মাসে সারাদেশে ঘটা হত্যাকাণ্ড ও মামলার পরিসংখ্যান নিয়ে।

সম্মেলন সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানান, যেসব এলাকায় হত্যাকাণ্ড, জঙ্গি মামলা, ডাকাতিসহ নানা অপরাধ সংগঠিত হয়েছে বৈঠকে তার চুলচেরা বিশ্লেষণ করা হয়।

মঙ্গলবার সকাল ১১টায় রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে সম্মেলন শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত। আগামীকাল বুধবার এই সম্মেলন শেষ হবে। অপরাধ সম্মেলনে যোগ দিতে পুলিশের সব ইউনিটের প্রধান, রেঞ্জ ডিআইজি ও ৬৪ জেলার পুলিশ সুপাররা ঢাকায় এসেছেন। পুলিশ প্রধান বেনজীর আহমেদ কাল নির্দেশনামূলক বক্তব্য দেবেন।

সংশ্লিষ্টরা জানায়, অপরাধ সম্মেলনের সভাপতিত্ব করছেন পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ। প্রথম দিনে মঞ্চে উপস্থিত ছিলেন অতিরিক্ত আইজিপি মইনুর রহমান চৌধুরী, ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম ইসলাম, অতিরিক্ত আইজিপি এম খুরশিদ হোসেন ও এসবির প্রধান মনিরুল ইসলাম। তাছাড়া সিআইডি, হাইওয়ে, নৌ, টুরিস্ট, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ প্রধান, পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি ও সব মেট্রো কমিশনাররা উপস্থিত ছিলেন।

নাম প্রকাশ না করে পুলিশের একাধিক ডিআইজি ও পুলিশ সুপার বলেন, মামলার পরিসংখ্যান নিয়ে দিনভর আলোচনা হয়েছে। সারা দেশের হত্যাকাণ্ড নিয়ে বেশি আলোচনা হয়। যেসব রেঞ্জে ঘটনাগুলো ঘটেছে ওই রেঞ্জের ডিআইজি, জেলার এসপি বা মেট্রোর কমিশনারদের জবাবদিহিতার আওতায় আনা হয়েছে। হত্যাকাণ্ডের পাশাপাশি জঙ্গি গ্রেপ্তার বা মামলা, চুরি, ডাকাতি, দস্যুতা, অপহরণসহ সব ধরনের অপরাধ নিয়ে আলোচনা হয়।

তারা আরও বলেন, সম্মেলনে প্রায় সব রেঞ্জের ডিআইজি, কয়েকজন মেট্রোর কমিশনার ও এসপি মামলাগুলোর বিষয়ে বক্তব্য রাখেন। শেষ দিনে আইজিপি কঠোর বার্তা দিবেন। পুলিশের অপরাধ, মাদক কারবার, হত্যা ও জঙ্গি মামলার রহস্য উদঘাটন করাসহ সব ধরনের অপরাধ শূন্যও কোটায় আনার দিকনির্দেশনা দিবেন বলে মনে হচ্ছে।

Comments

The Daily Star  | English

Mangoes and litchis taking a hit from the heat

It’s painful for Tajul Islam to see what has happened to his beloved mango orchard in Rajshahi city’s Borobongram Namopara.

13h ago