হাওরের ৪১ শতাংশ ধান কাটা হয়েছে

দেশের হাওরভুক্ত ৭ জেলার হাওরে উৎপাদিত ধানের মধ্যে ৪১ শতাংশ কাটা শেষ হয়েছে।
ফাইল ফটো

দেশের হাওরভুক্ত ৭ জেলার হাওরে উৎপাদিত ধানের মধ্যে ৪১ শতাংশ কাটা শেষ হয়েছে।

আজ বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল বুধবার পর্যন্ত কিশোরগঞ্জের হাওরের ৩৮, নেত্রকোনার ৭৩, ব্রাহ্মণবাড়িয়ার ২৯, সিলেটের ৩৭, মৌলভীবাজারের ৩৬, হবিগঞ্জের ২৫ এবং সুনামগঞ্জের ৪২ শতাংশ ধান কাটা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব অনুযায়ী, এ বছর দেশের হাওরভুক্ত ৭ জেলার হাওরে বোরো ধান আবাদ হয়েছে ৪ লাখ ৫২ হাজার ১৩৮ হেক্টর জমিতে। এই জেলাগুলোতে হাওরের বাইরে আবাদ হয়েছে ৪ লাখ ৯৮ হাজার ১৮০ হেক্টর জমিতে। এর মধ্যে ৯ হাজার ৭০০ হেক্টর জমির ধান অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত হয়েছে, যা মোট আবাদের শতকরা এক শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অতিবৃষ্টি, পাহাড়ি ঢল ও বৈরি আবহাওয়ার বিষয় বিবেচনায় নিয়ে ৮০ শতাংশ পাকলেই হাওরের ধান কাটার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ছাড়া, পাকা ধান দ্রুততার সঙ্গে কাটার জন্য কৃষি মন্ত্রণালয় কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে। ধান কাটার যন্ত্র কম্বাইন হারভেস্টার ও রিপার পর্যাপ্ত বরাদ্দ দেওয়ার পাশাপাশি অন্যান্য জেলা থেকেও নিয়ে আসা হয়েছে।

এই মুহূর্তে হাওরে প্রায় ১ হাজার ৭০০ কম্বাইন হারভেস্টার ও রিপার ধান কাটা হচ্ছে, যার মধ্যে ১ হাজার ১০০ কম্বাইন হারভেস্টার স্থানীয় এবং ৩৫০টি কম্বাইন হারভেস্টার অন্যান্য জেলা থেকে নিয়ে আসা হয়েছে।

Comments

The Daily Star  | English

The cost-of-living crisis prolongs for wage workers

The cost-of-living crisis in Bangladesh appears to have caused more trouble for daily workers as their wage growth has been lower than the inflation rate for more than two years.

1h ago