খেজুর ঘোষণায় সিগারেট আমদানি

খেজুর আমদানির ঘোষণা দিয়ে আনা সিগারেট ভর্তি একটি কন্টেইনার আটক করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।
আটককৃত কন্টেইনারের মালামাল। ছবি: সংগৃহীত

খেজুর আমদানির ঘোষণা দিয়ে আনা সিগারেট ভর্তি একটি কন্টেইনার আটক করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।

আজ সোমবার সকালে আটককৃত কন্টেইনারের পণ্য শতভাগ কায়িক পরীক্ষা শেষে কার্টুন ভর্তি ৫৫ লাখ ৫২ হাজার শলাকা সিগারেট উদ্ধার করা হয়।

চট্টগ্রামের জুবলি রোড এলাকার সূচনা ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে এই কন্টেইনারটি আমদানি করে।

কাস্টমস কর্মকর্তারা জানান, সংযুক্ত আরব আমিরাতের জেবেল আলি বন্দর থেকে গত ৩০ ডিসেম্বর চট্টগ্রাম বন্দরে পৌঁছে এই কন্টেইনারটি। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও আমদানিকারক প্রতিষ্ঠান কন্টেইনার খালাস করার জন্য বিল অব এন্ট্রি দাখিল না করায় সন্দেহ হয় কাস্টমস কর্মকর্তাদের।

চট্টগ্রাম কাস্টম হাউসের পোর্ট কন্ট্রোল ইউনিটের কর্মকর্তারা আমদানিকারকের ব্যবসার ধরন ও পণ্যের বর্ণনা বিশ্লেষণ করে পণ্য চালানটিতে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির বিষয়ে নিশ্চিত হন।

কাস্টমস কর্মকর্তারা আরও জানান, নগরীর পাহাড়তলী এলাকায় ইস্পাহানী সামিট এলাইয়েন্স টার্মিনাল লিমিটেডে রক্ষিত কন্টেইনারটি আজ সকালে শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। এ সময় কন্টেইনারে রক্ষিত ২ হাজার ৭৭২টি খেজুরের কার্টুনের মধ্যে ১ হাজার ৯৮৩টি কার্টুনে সুকৌশলে লুকানো বিদেশি সিগারেট এবং ৭৮৯টি কার্টুনে শুধু খেজুর পাওয়া যায়।

মিথ্যা ঘোষণার মাধ্যমে সিগারেট আমদানি করে প্রায় ৭ কোটি ১১ লাখ টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছে বলে জানান কাস্টমস কর্মকর্তারা।

এ প্রসঙ্গে চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার সালাউদ্দিন রিজভী দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমদানিকারকের বিরুদ্ধে কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ এবং প্রচলিত অন্যান্য আইন ও বিধি অনুযায়ী কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের কাজ চলছে।'

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago