‘জাহানারা ইমাম স্মৃতিপদক’ পেলেন ২ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠান

যুদ্ধাপরাধীদের বিচার ও মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রতি বছরের মতো এ বছরও ‘জাহানারা ইমাম স্মৃতিপদক’ দেওয়া হয়েছে।
জাহানার ইমাম স্মৃতিপদক প্রদান অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

যুদ্ধাপরাধীদের বিচার ও মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রতি বছরের মতো এ বছরও 'জাহানারা ইমাম স্মৃতিপদক' দেওয়া হয়েছে।

এ বছর আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল ঢাকার চিফ প্রসিকিউটর ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু, লোকসংগীতশিল্পী ফরিদা পারভীনকে এবং সংগঠন হিসেবে বাংলাদেশ গ্রাম থিয়েটারকে এ পদক দেওয়া হয়।

রোববার একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি  জাতীয় জাদুঘরে শহীদজননী জাহানারা ইমামের ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা এবং 'জাহানারা ইমাম স্মৃতিপদক' প্রদান অনুষ্ঠান আয়োজন করে।

অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর পক্ষে তার মেয়ে ডানা নাজলী সম্মাননা গ্রহণ করেন বলে নির্মূল কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে 'জাহানারা ইমাম স্মারক বক্তৃতা' দেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাট্যনির্দেশক ও চলচ্চিত্রনির্মাতা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ। তার বক্তৃতার বিষয় ছিল 'মুক্তিযুদ্ধের বাংলাদেশে মৌলবাদের উত্থান এবং আমাদের দায়'। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি'র সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির।

Comments