ঢাকা-বরিশাল নৌ রুটে লঞ্চের কেবিনের অগ্রিম টিকেট বিক্রি শেষ

ঈদে ঘরমুখো মানুষের জন্য ঢাকা-বরিশাল নৌ রুটে চলাচলকারী বেসরকারি লঞ্চের কেবিনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে সোমবার। তবে শুরুর সঙ্গে সঙ্গে সোমবারই ঢাকা থেকে বরিশাল যাওয়ার সব টিকেট শেষ হয়ে গেছে বলে লঞ্চ কোম্পানির কাউন্টার সূত্রে জানা গেছে।
সোমবার বরিশাল নদী বন্দর থেকে তোলা। ছবি: টিটু দাস/স্টার

ঈদে ঘরমুখো মানুষের জন্য ঢাকা-বরিশাল নৌ রুটে চলাচলকারী বেসরকারি লঞ্চের কেবিনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে সোমবার। তবে শুরুর সঙ্গে সঙ্গে সোমবারই ঢাকা থেকে বরিশাল যাওয়ার সব টিকেট শেষ হয়ে গেছে বলে লঞ্চ কোম্পানির কাউন্টার সূত্রে জানা গেছে।

যাত্রীবাহী লঞ্চ মালিক সমিতি সূত্র জানায়, আগাম টিকেটের জন্য প্রায় ১০ দিন আগে থেকেই আবেদন বা বুকিং নেওয়া শুরু হয়েছিল। যে সব কোম্পানি বুকিং নিয়েছিল তারা সোমবার টিকেট দেওয়া শুরু করে।

তবে বিতরণের পর সব টিকেট শেষ হয়ে যাওয়ায় নতুন করে আর বুকিং নেওয়া হবে না বলে জানিয়েছে লঞ্চ মালিক সমিতি।

অ্যাডভেঞ্চার লঞ্চের স্বত্বাধিকারী ও বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির পরিচালক নিজামুল ইসলাম দ্য ডেইলি স্টারকে জানান, ঢাকা-বরিশাল নৌ রুটে চলাচলকারী লঞ্চগুলোতে চাহিদার চেয়ে কেবিনের সংখ্যা কম। 

ঈদে কেবিনের চাহিদা কয়েক গুণ বেড়ে যায়। এজন্য সবাইকে কেবিন দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

সোমবার সুন্দরবন লঞ্চের টিকেট নিতে আসা কাওসার হোসেন ডেইলি স্টারকে জানান, তার মেয়ে ঢাকা থেকে ২৮ তারিখ আসতে চাচ্ছেন, কিন্তু তিনি টিকেট পাচ্ছেন না।

এই লঞ্চের টিকেট বিক্রেতা দেবাশীষ জানান, তারা ১০ দিন আগে অগ্রিম টিকেটের বুকিং নিয়েছেন। সোমবার সেগুলো বিতরণ করেছেন। 

নতুন করে তারা আর বুকিং নিতে পারছেন না।

তবে ঈদ উপলক্ষে লঞ্চের স্পেশাল সার্ভিস (ডাবল ট্রিপ) কবে থেকে শুরু হবে, তা এখনো ঠিক করেনি বিআইডব্লিইটিএ। 

লঞ্চ মালিক সমিতি সূত্র জানায়, গার্মেন্টসের ছুটি শুরুর দিন থেকে স্পেশাল ট্রিপ চালু হতে পারে।

সুন্দরবন নেভিগেশনের পরিচালক ও বরিশাল লঞ্চ মালিক সমিতির সদস্য সাইফুল ইসলাম পিন্টু ডেইলি স্টারকে বলেন, 'ঈদের আগে ও পরে দীর্ঘ ছুটির কারণে আগামী ২৮ থেকে ৩০ তারিখের পরে লঞ্চে যাত্রীদের চাপ কম থাকবে বলে মনে করছি। এছাড়া ঢাকা-বরিশাল নৌ রুটে লঞ্চের সংখ্যা, আকার ও ধারণ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। কেবিনের চাহিদা সবসময়ই থাকে। দেখতে হবে ডেকের যাত্রীদের অবস্থা। ডাবল ট্রিপ চলবে কি না এখনই বলতে পারছি না। পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।'

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু ডেইলি স্টারকে বলেন, 'স্পেশাল ট্রিপ কবে থেকে শুরু হবে এ সিদ্ধান্ত এখন পর্যন্ত নেওয়া হয়নি। আগামী সপ্তাহে নৌ-পরিবহন মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ এবং মালিক সমিতির যৌথ সভা হওয়ার কথা আছে। সেখানে ঈদে লঞ্চযাত্রা ও যাত্রীদের জন্য করণীয় বিষয়ে সিদ্ধান্ত হবে।'

বিআইডব্লিউটিএর যুগ্ম-পরিচালক ও বরিশাল নদী বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ডেইলি স্টারকে বলেন, 'এবার ঈদে প্রতিদিন ২৯টি লঞ্চ ঢাকা-বরিশাল রুটে চলাচল করার কথা। এসব লঞ্চে প্রতিদিন প্রায় ১ লাখ মানুষ ঢাকা থেকে বরিশালে আসতে পারবেন।'

Comments

The Daily Star  | English
No respite from heat wave for five days: BMD

Heat takes a toll on expecting mothers

The ongoing heatwave has exacerbated the challenges faced by everyone in the country, but the situation has become particularly difficult for expecting mothers.

1h ago