দ্বাদশ বার্ষিক সামাজিক ব্যবসা সম্মেলন শুরু

ইউনূস সেন্টারের আয়োজনে ও নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের পৃষ্ঠপোষকতায় এ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ সামাজিক ব্যবসা দিবস।

ইউনূস সেন্টারের আয়োজনে ও নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের পৃষ্ঠপোষকতায় এ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ সামাজিক ব্যবসা দিবস।

এ বছরের সামাজিক ব্যবসা দিবসের বিষয়বস্তু 'বর্তমান সভ্যতা আমাদের ধ্বংস করে ফেলার আগেই একটি নতুন সভ্যতা গড়ে তুলতে হবে'।

আজ সোমবার পূর্ব আফ্রিকার কয়েকটি বিশ্ববিদ্যালয় স্থানীয়ভাবে সশরীরে উপস্থিত থেকে সামাজিক ব্যবসা দিবসের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করছে। এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ক্যাথলিক ইউনিভার্সিটি অব জিম্বাবুয়ে, উগান্ডার কাম্পালা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ম্যাকেরেরে ইউনিভার্সিটি বিজনেস স্কুল, কেনিয়ার তানগাজা ইউনিভার্সিটি কলেজ, বেনিনের আবোমে কালাবি এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সি.এ.এম. স্কুল অব বিজনেস।

সামাজিক ব্যবসার উদ্যোক্তা, সামাজিক ব্যবসার অনুসারী ও হিতৈষী এবং এর সঙ্গে যুক্ত অধ্যাপকদের জন্য দিবসটি ছিল এক মিলনমেলা।

৩০ জন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব ছাড়াও এ বছরের সম্মেলনে মোট ১৩৫ জন তাদের বক্তব্য রাখবেন।

৪ দিনের এই সম্মেলনে থাকছে ১৪টি দেশের জন্য স্বতন্ত্র কান্ট্রি ফোরাম ও ১৬টি সেশন। পৃথিবীর ৫৮টি দেশ থেকে ৬০০ জনের বেশি নিবন্ধিত অংশগ্রহণকারী সম্মেলনে যোগ দিচ্ছেন।

মূল বক্তাদের মধ্যে রয়েছেন নোবেল শান্তি পুরস্কার ১৯৯৬ জয়ী পূর্ব তিমুরের প্রেসিডেন্ট হোসে রামোস অরতা, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ, নোবেল শান্তি পুরস্কার জয়ী ও নোবেল উইমেনস ইনিশিয়েটিভেল সভাপতি জোডি উইলিয়ামস, জাতিসংঘের  আন্ডার-সেক্রেটারি জেনারেল ও ইএসসিএপির নির্বাহী সম্পাদক আরমিডা সালসিয়াহ আলিসজাবানা, জেন গুডল ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও জাতিসংঘের শুভেচ্ছা দূত জেন গুডল, ইউএন এইডের নির্বাহী পরিচালক উইনি বিয়ানিমা, নোবেল শান্তি পুরস্কার জয়ী মেইরিড ম্যাগুয়াইয়ার এবং নারায়ণ হৃদালয়ের ব্যবস্থাপনা পরিচালক ডা. দেবি শেঠি।

সমাপনী বক্তব্য রাখবেন লেখিকা ও মানবাধিকার কর্মী মারিনা মাহাথির, মানবাধিকার সংগঠন রবার্ট এফ কেনেডি হিউমান রাইটসের প্রেসিডেন্ট কেরী কেনেডি, গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী অ্যান্ড্রিয়া জাং, থিংক-অস্ট্রিয়ার হেড অব স্ট্র্যাটেজি ইউনিট ও ফেডারেল চ্যান্সেলরের বিশেষ উপদেষ্টা ড. অ্যান্টোনেলা মেই-পচলার, জাতিসংঘ এসডিজি অ্যাডভোকেট ও হুইটেকার পিস অ্যান্ড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফরেস্ট হুইটেকার এবং নোবেল শান্তি পুরস্কার ২০০৩ জয়ী শিরিন এবাদি।

প্রতি বছর সামাজিক ব্যবসার বিভিন্ন যুগান্তকারী ধারণা নিয়ে আলোচনা করতে এবং তা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে সামাজিক ব্যবসা দিবসের আয়োজন করা হয়।

এ বছরের বিষয়বস্তুর মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, বেকারত্ব দূরীকরণ, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আন্তঃদেশীয় সহযোগিতা, সামাজিক ব্যবসায়ে ক্রীড়ার ভূমিকা, থ্রি-জিরো ক্লাব এবং সামাজিক ব্যবসার ওপর একাডেমিক গবেষণা।

বরাবরের মতো সামাজিক ব্যবসা দিবস ২০২২ এ অন্তর্ভুক্ত রয়েছে প্লেনারী সেশন, ওয়ার্কশপ ও কান্ট্রি ফোরাম, যেখানে অংশগ্রহণকারীরা তাদের ধারণা, তথ্য ও অভিজ্ঞতা অন্যদের সঙ্গে বিনিময় করবেন।

সম্মেলনের মূল ভাষা ইংরেজি হলেও কিছু সেশন বাংলা, স্প্যানিশ, জাপানি, চীনা, ফ্রেঞ্চ ও পর্তুগীজ ভাষায় হবে।

Comments

The Daily Star  | English

Protest over students' death: Cuet to reopen on May 12

The Chittagong University of Engineering and Technology (Cuet), which was closed following a student protest over the death of two students in a road accident, will reopen on May 12.

18m ago