বাংলাদেশ

নওয়াব ফয়জুন্নেসার বাড়ি পরিদর্শন করলেন মার্কিন রাষ্ট্রদূত

কুমিল্লার লাকসামে নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানীর বাড়ি পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার।
শনিবার দুপুরে নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানীর বাড়ি পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। ছবি: সংগৃহীত

কুমিল্লার লাকসামে নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানীর বাড়ি পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

আজ শনিবার দুপুরে কুমিল্লা জেলার লাকসাম পৌরশহরের পশ্চিমগাঁওয়ে ডাকাতিয়া নদীর তীরে ঐতিহাসিক নবাব বাড়িটি পরিদর্শন করে মার্কিন রাষ্ট্রদূত।

লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম সাইফুল আলম দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'রাষ্ট্রদূতকে নওয়াব ফয়জুন্নেসার বাড়িতে এলজিআরডি মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য তাজুল ইসলামের পক্ষ থেকে স্বাগত জানান লাকসাম উপজেলা চেয়ারম্যান এডভোকেট ইউনুছ ভুঁইয়া।'

এরপর নওয়াব ফয়জুন্নেসার অবদান ও কর্মকাণ্ডের নিদর্শনের সাক্ষী বাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

ব্রিটিশ আমলের কারুকার্য দিয়ে নির্মিত ভারতীয় উপমহাদেশের একমাত্র নারী নওয়াব ও নারী আন্দোলনের প্রথম অগ্রদূত নওয়াব ফয়জুন্নেসার

স্মৃতিবিজড়িত ঐতিহাসিক এ বাড়িটি চমৎকার একটি স্থাপত্য। যা দক্ষিণ এশিয়ার সৌন্দর্যমন্ডিত বাড়িগুলোর অন্যতম।

স্মৃতিবিজড়িত এ বাড়িটি বছরের পর বছর অরক্ষিত থাকলেও সম্প্রতি এটিকে আকর্ষণীয় প্রত্নপর্যটন কেন্দ্রে রূপান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে প্রায় ৯ কোটি টাকা বরাদ্দের অনুমোদন প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে আছে। বরাদ্দ পেলেই বদলে যেতে শুরু করবে বাড়িটি।

Comments

The Daily Star  | English
PM declares 12 districts, 123 upazilas free of homeless people

PM opens Hajj programme-2024

Prime Minister Sheikh Hasina today inaugurated the Hajj programme-2024 (Hijri 1445) at Ashkona Hajj Camp in the capital

13m ago