খোলা আকাশের নিচে নির্বাচনী বুথ

তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সলিমগঞ্জ ইউনিয়নে ৩টি কেন্দ্রে নির্বাচনী বুথ খোলা হয়েছে খোলা আকাশের নিচে।
ছবি: মাসুক হৃদয়

তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সলিমগঞ্জ ইউনিয়নে ৩টি কেন্দ্রে নির্বাচনী বুথ খোলা হয়েছে খোলা আকাশের নিচে।

ছবি: মাসুক হৃদয়

ভোটারদের স্থান সংকুলান না হওয়ায় খোলা আকাশের নিচে ২টি অস্থায়ী বুথ স্থাপন করা হয়েছে বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন নিলখী উত্তরপাড়া ফোরকানিয়া মাদ্রাসা কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোহাম্মদ আল আমীন খান।

ছবি: মাসুক হৃদয়

তিনি জানান, এই কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ১৩৫৭। নির্বাচন কমিশন এই কেন্দ্রে নারী-পুরুষ মিলিয়ে ৪টি বুথ স্থাপনের নির্দেশনা দিয়েছে। কিন্তু টিনশেড ছোট এই মাদ্রাসাটিয় ৪টি বুথ স্থাপনের জায়গা নেই।

গতরাতে খোলা আকাশের নিচে চাদোয়া টাঙিয়ে ২টি অতিরিক্ত বুথ তৈরি করা হয়েছে।

কেন্দ্রটিতে পুরুষ ভোটার ৬৭৬ জন ও নারী ভোটার ৬৮১ জন। তাদের মধ্যে কৈবর্ত পাড়ার ২৯৮ নারী ভোটারের জন্য ও নিলখী প্রথম অংশের ৩৮৩ নারী ভোটারদের জন্য ২টি পৃথক অস্থায়ী বুথ স্থাপন করা হয়েছে।

আজ রোববার ভোটগ্রহণ শুরুর পর সকাল সাড়ে ৮টার দিকে ওই কেন্দ্রে গিয়ে দেখা গেছে, দোচালা টিনের মাদ্রাসা ঘরের ভেতরে ছোট ২টি কক্ষ। সেখানে পুরুষ ভোটারদের জন্য বুথ স্থাপন করা হয়েছে।

প্রিসাইডিং অফিসার মোহাম্মদ আল আমীন খান ডেইলি স্টারকে জানান, সকাল থেকে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। নারী-পুরুষ ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো। সব ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী মাঠে রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, এই কেন্দ্র ছাড়াও একই ইউনিয়নের আরও ২টি কেন্দ্রে খোলা আকাশের নিচে অস্থায়ী ৩টি বুথে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে বাড্ডা হাফিজিয়া মাদ্রাসা কেন্দ্রে খোলা আকাশের নিচে ২টি ও বাড়াইল মধ্যপাড়া ফুরকানিয়া হেফজুল মাদ্রাসা কেন্দ্রে একটি বুথ স্থাপন করা হয়েছে।

বাড্ডা হাফিজিয়া মাদ্রাসা কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ২৮৫ জন ও বাড়াইল মধ্যপাড়া ফুরকানিয়া হেফজুল মাদ্রাসা কেন্দ্রে ভোটার ১৪০৩ জন।

সলিমগঞ্জ ইউনিয়নে মোট ভোটার ১২ হাজার ৭৩৬ জন। ইউনিয়নের ৯ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। সেখানে ইউপি চেয়ারম্যান পদে ৩ জন, সদস্য পদে ৯টি ওয়ার্ডে ৩৪ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সারা দেশে তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনের অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল, নবীনগর ও বাঞ্ছারামপুর উপজেলার ৩২টি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। এসব ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ১৪১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া, ৩২ ইউনিয়নে সাধারণ সদস্য পদে ১ হাজার ১৯ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ২৯৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৩ স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনে শৃঙ্খলা রক্ষায় ১২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ১৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। নিরাপত্তা পরিকল্পনায় ৩১৮টি ভোটকেন্দ্রে ডিউটি, ৩২টি মোবাইল টিম, ২৭টি স্ট্রাইকিং টিমসহ অন্যান্য ডিউটিতে মোট ১ হাজার ৪৫০ পুলিশ সদস্য আছেন।

এ ছাড়াও, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা নির্বাচনী দায়িত্বে নিয়োজিত আছেন।

Comments

The Daily Star  | English

Don't pay anyone for visas, or work permits: Italian envoy

Italian Ambassador to Bangladesh Antonio Alessandro has advised visa-seekers not to pay anyone for visas, emphasising that the embassy only charges small taxes and processing fees

46m ago