বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না: সিইসি

বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।
সিইসি কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি

বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ সোমবার বিকালে খেলাফত মজলিশের সঙ্গে সংলাপের শুরুতে সিইসি এ কথা বলেন।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন নিয়ে সংশয় দেখা দিয়েছে। একটা বড় অংশ নির্বাচনে আসতে চাইছে না। তারা অংশ নেবে না বলে সুস্পষ্ট ঘোষণা দিয়েছে। প্রতিদিনেই পত্র-পত্রিকায় পড়ছি-দেখছি, বিএনপি ও সমমনা আরও কয়েকটি দল সিদ্ধান্ত নিয়েছে যে নির্বাচনে অংশ নেবে না। তাদের নিজস্ব কিছু প্রোগ্রাম আছে। নির্বাচনকালীন সরকার একটি বিশিষ্ট সরকার থাকতে হবে। সেরকম পরিবর্তন হলে তারা নির্বাচনে আসবে। এটা একটা অস্থিরতা ও সংশয়ের সৃষ্টি করছে।

তিনি বলেন, আমরা নির্বাচনের জন্য প্রস্তুত এবং আমরা মনে করি বিএনপি যদি এই নির্বাচনে অংশ না নেয়, তাহলে আমাদের যে অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের উদ্দেশ্য সেটা সফল হবে না।

সিইসি বলেন, নির্বাচন হয়তো আমরা করব। তবে বিএনপি যেভাবে নির্বাচন করতে চাইছে, সেটা অন্যান্য দল বিশেষ করে শাসক দলের সঙ্গে বসে সুরাহা করতে পারে, একটা ঐকমত্যে পৌঁছাতে পারে। তাহলে সেই ঐকমত্যের ভিত্তিতে নির্বাচন হতে বাধা নেই।

তবে, এখনো সেই প্রতিশ্রুতিটা পাচ্ছি না এবং সেই অবস্থা এখনো আসেনি। এখনো একটা সংশয়-দ্বিধাদ্বন্দ্বে আছি যে, আল্টিমেটলি বিএনপি কী নির্বাচনে আসছে? না ওই অবস্থাটি সরকার ও আওয়ামী লীগের সঙ্গে আলাপ-আলোচনা করে হয়তো একটি অবস্থান সৃষ্টি করবেন। তারপর একটি নির্বাচন হবে। সেটা যাই হোক-তা এখনো অনিশ্চিত।

তিনি বলেন, আমরা বিএনপিকে আহ্বান করছি। আহ্বান জানিয়ে যাচ্ছি তারা যেন নির্বাচনে আসে। যেকোন উপায়ে আমাদের এই নির্বাচনে আসে। তাদের রাজনৈতিক কৌশল যদি ভিন্ন হয় সেক্ষেত্রে আমাদের কোনো মন্তব্য নেই। তার পক্ষে-বিপক্ষে আমাদের কোনো অবস্থান নেই। রাজনৈতিক দলের নিজস্ব স্বাধীনতা আছে। তারা তাদের প্রজ্ঞা অনুযায়ী যেকোনো কৌশল বা কর্মসূচি হাতে নিতে পারে।

Comments

The Daily Star  | English

Mangoes and litchis taking a hit from the heat

It’s painful for Tajul Islam to see what has happened to his beloved mango orchard in Rajshahi city’s Borobongram Namopara.

13h ago