পুলিশের জন্য নতুন আইন তৈরি করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ পুলিশের জন্য নতুন আইন প্রণয়নের কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। মন্ত্রী বলেন, সময়ের চাহিদার প্রেক্ষিতে পুলিশকে আরও জনবান্ধব ও সেবামুখী প্রতিষ্ঠানে পরিণত করাসহ যুগোপযোগী এবং বর্তমান অবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন করে বাংলাদেশ পুলিশ আইন (খসড়া) প্রণয়নের কাজ চলমান রয়েছে।
home_minister.jpg
আসাদুজ্জামান খান। ফাইল ছবি

বাংলাদেশ পুলিশের জন্য নতুন আইন প্রণয়নের কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। মন্ত্রী বলেন, সময়ের চাহিদার প্রেক্ষিতে পুলিশকে আরও জনবান্ধব ও সেবামুখী প্রতিষ্ঠানে পরিণত করাসহ যুগোপযোগী এবং বর্তমান অবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন করে বাংলাদেশ পুলিশ আইন (খসড়া) প্রণয়নের কাজ চলমান রয়েছে।

আজ জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

খসড়া পুলিশ আইনে পুলিশকে আরও জনবান্ধব ও সেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত করার ওপর জোর দেওয়া হয়েছে। এর জন্য বিভিন্ন ধারা উপধারা সংযোজন করা হয়েছে।

এর আগে ফখরুল ইমাম তার প্রশ্নে পুলিশের বিশৃঙ্খলা ঠেকাতে ও স্বচ্ছতা নিশ্চিত করতে অবিলম্বে একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়ন করা হবে কি না জানতে চান।

জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশ একটি শৃঙ্খলা বাহিনী। তবে পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনো পুলিশ সদস্য কর্তৃক গাফিলতি বা আইনের ব্যত্যয় ঘটলে তার বিরুদ্ধে প্রচলিত বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হয়। পুলিশ বাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির কোনো অবকাশ নেই।

এ সময় পুলিশের অভ্যন্তরীণ শৃঙ্খলা রক্ষায় কার্যকর থাকা বিভিন্ন আইন ও বিধির কথা তুলে ধরেন। মন্ত্রী পুলিশের বিদ্যমান আইন ও বিধানগুলোর কথা তুলে ধরে নতুন আইন প্রণয়নের কথা জানান।

'সরকারকে বেকায়দায় ফেলার ষড়যন্ত্র'

আসাদুজ্জামান খান আজ জাতীয় সংসদে বলেন, সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজে ঈর্ষান্বিত হয়ে সরকারকে বেকায়দায় ফেলতে স্বাধীনতার বিপক্ষ শক্তি ষড়যন্ত্রে লিপ্ত আছে।

তিনি বলেন, তারা তাদের ছাত্র সংগঠনকে দিয়ে এজেন্ডা বাস্তবায়নে বিভিন্ন ষড়যন্ত্র করছে।

জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য রুমানা আলীর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাধীনতার বিপক্ষের শক্তি দেশের উন্নয়ন চায় না। বর্তমান সরকারকে বেকায়দায় ফেলতে এই শক্তি নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

তিনি বলেন, দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টায় যারা লিপ্ত, তাদেরকে আইনের আওতায় এনে বিচার করা হবে।

আসাদুজ্জামান খান বলেন, এ সরকারের আমলেই দেশের সকল বড় বড় প্রকল্প বাস্তবায়ন এবং উন্নয়ন হয়েছে। কিন্তু স্বাধীনতার বিপক্ষের অপশক্তি দেশের উন্নয়ন চায় না।

দেশে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও গণতান্ত্রিক অগ্রযাত্রা নষ্টের চেষ্টা চলছে অভিযোগ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের এ অশুভ তৎপরতাকে প্রতিহত করতে সরকার সজাগ রয়েছে। সরকার বিরোধী শ্লোগান প্রদানকারী ব্যক্তিদের যে কোন ধরনের গুজব, অপপ্রচার ও নাশকতামূলক কর্মকাণ্ড রোধে সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। যারা দেশে বিশৃঙ্খলা বিঘ্ন সৃষ্টি ও সরকার তথা ১৭ কোটি মানুষের অর্জনকে ম্লান করে দিতে চায় তাদেরকে কোনভাবে ছাড় দেওয়া হবে না। তাদেরকে আইনের আওতায় এনে বিচারের জন্য সোপর্দ করা হবে। অপরাধী যেই হোক না কেন, যে দলের হোক না কেন তাদেরকে দমনে সরকার অত্যন্ত কঠোর।

Comments

The Daily Star  | English
No respite from heat wave for five days: BMD

Heat takes a toll on expecting mothers

The ongoing heatwave has exacerbated the challenges faced by everyone in the country, but the situation has become particularly difficult for expecting mothers.

2h ago