দলীয় কোন্দল নিরসনে চট্টগ্রাম সফরে আ. লীগের কেন্দ্রীয় নেতারা

চট্টগ্রামে দলের তৃণমূলকে শক্তিশালী করতে এবং দলের অভ্যন্তরীণ কোন্দল নিরসনের লক্ষ্যে অবিলম্বে জেলার ৩টি সাংগঠনিক ইউনিটে প্রতিনিধি সভা আয়োজনের জন্য স্থানীয় নেতাদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
আওয়ামী লীগের মনোনয়ন

চট্টগ্রামে দলের তৃণমূলকে শক্তিশালী করতে এবং দলের অভ্যন্তরীণ কোন্দল নিরসনের লক্ষ্যে অবিলম্বে জেলার ৩টি সাংগঠনিক ইউনিটে প্রতিনিধি সভা আয়োজনের জন্য স্থানীয় নেতাদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।

কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী, আগামী সপ্তাহে আওয়ামী লীগের স্থানীয় সাংগঠনিক ইউনিটগুলো প্রতিনিধি সভার আয়োজন করতে যাচ্ছে বলে দলীয় সূত্র জানায়।

দলীয় সূত্রে জানা গেছে, নগর ও জেলা কমিটির কয়েকজন নেতার কর্মকাণ্ড নিয়ে তৃণমূল নেতাদের মধ্যে বিভিন্ন অসন্তোষ রয়েছে।

বিভিন্ন ইউনিটের নেতাদের মধ্যেও "আন্তঃদলীয় কোন্দল" রয়েছে উল্লেখ করে সূত্র জানায়, কেন্দ্রীয় নেতারা চট্টগ্রাম সফরে তৃণমূল নেতাদের কথা শুনবেন এবং সব ধরনের "ভুল বোঝাবুঝি" নিরসন করার চেষ্টা করবেন।

নগর আওয়ামী লীগের ওয়ার্ড পর্যায়ের কাউন্সিল, যা ২৬ ডিসেম্বর শুরু হওয়ার কথা ছিল, আন্তঃদলীয় কোন্দলের কারণে তা সেসময় স্থগিত হয় এবং পরবর্তীতে  আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি জানুয়ারি মাসে এই সমস্যা সমাধানের জন্য নগরীর ৬ নেতাকে দায়িত্ব প্রদান করে।

আওয়ামী লীগের অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় নেতারা চট্টগ্রাম সফরকালে ৬ নেতার সঙ্গে বৈঠকে বসে এই ব্যাপারে সর্বশেষ অগ্রগতি জানতে চাইবেন।

চট্টগ্রাম উত্তর জেলা আ.লীগের সভাপতি এম এ সালাম বলেন, 'জেলায় তৃণমূলে দলকে শক্তিশালী করতে কেন্দ্রীয় নেতারা চট্টগ্রামে আসবেন। এই সফরে তারা বিভিন্ন ইউনিটে নেতাকর্মীদের মধ্যে ভুল বোঝাবুঝি নিরসনের চেষ্টা করবেন।'

'তৃণমূল থেকে আমাদেরকে প্রতিনিধি সভা আয়োজনের নির্দেশ দেওয়া হয়েছে,' বলেন তিনি।

নির্দেশনা অনুযায়ী, আওয়ামী লীগের দক্ষিণ জেলা শাখা আগামী ১৫ মার্চ জিইসি কনভেনশন সেন্টারে প্রতিনিধি সভার আয়োজন করবে এবং পরদিন একই স্থানে দলের উত্তর জেলা শাখা সভা করবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ প্রাথমিকভাবে আগামী সপ্তাহে প্রতিনিধি সভার তারিখ নির্ধারণ করলেও তা এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতারা।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, 'চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ ও এর তৃণমূল থেকে সহযোগী সংগঠনের প্রায় ৩ হাজার প্রতিনিধি সভায় উপস্থিত থাকবেন।'

বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ ও হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আবু সৈয়দ আল মাহমুদ স্বপনসহ আরও অনেকে উপস্থিত থাকবেন বলে জানান তিনি।

একই নেতারা পরের দিন উত্তর জেলা ইউনিটের সভায় যোগ দেবেন যেখানে প্রায় ৩ হাজার প্রতিনিধি উপস্থিত থাকবেন বলে জানান চট্টগ্রাম উত্তর জেলা আ. লীগের সভাপতি এম এ সালাম ।

এদিকে, নগর ইউনিটের প্রতিনিধি সভার তারিখ এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের মোবাইল ফোন বন্ধ থাকায় তার সঙ্গে যোগাযোগ করা যায়নি।

Comments

The Daily Star  | English

Mob beating at DU: Six students confess involvement

Six students of Dhaka University, who were arrested in connection with killing of 35-year-old Tofazzal Hossain inside their hall on Wednesday, confessed to their involvement in the crime before a magistrate

9h ago