রাজনীতি

বিদেশে যেতে হলে খালেদা জিয়াকে কারাগারে গিয়ে আবেদন করতে হবে: আইনমন্ত্রী

উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে নতুন করে আবেদন করতে হবে বলে আবারও জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। ছবি: সংগৃহীত

উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে নতুন করে আবেদন করতে হবে বলে আবারও জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, আইন মন্ত্রণালয় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত ও মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর পক্ষে মত দিলেও তাকে বিদেশে নিয়ে যাওয়ার বিষয়ে মত দেয়নি। খালেদা জিয়া যেতে চাইলে তাকে কারাগারে গিয়ে নতুন করে আবেদন করতে হবে।

আজ রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউশনে আইন কমিশনের রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, 'ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী খালেদা জিয়া কারাগার থেকে মুক্তির জন্য আবেদন করেছিলেন। কিন্তু সে আবেদনে তিনি চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন করেননি। সরকার তার আবেদন মঞ্জুর করেছে। এই সিদ্ধান্ত পরিবর্তন করার কোনো আইন নেই।'

তিনি বলেন, 'যদি তিনি এখনই চিকিৎসার জন্য বিদেশে যেতে চান, তাহলে তাকে প্রথমে কারাগারে ফিরে যেতে হবে এবং তারপরে জেল থেকে মুক্তি পাওয়ার শর্ত এবং বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে একটি নতুন আবেদন জমা দিতে হবে।'

গত রাতে আইনমন্ত্রী দ্য ডেইলি স্টারকে জানান, তিনি খালেদা জিয়ার কারাদণ্ডের স্থগিতাদেশ আরও ছয় মাস বাড়ানোর পক্ষে মত দিয়েছেন।

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

2h ago