সমুদ্র দূষণে শাস্তি বাড়িয়ে সংসদে বিল পাস

জাতীয় সংসদে আজ রোববার ‘দ্য টেরিটোরিয়াল ওয়াটারস অ্যান্ড মেরিটাইম জোনস (সংশোধন) বিল, ২০২১’ শিরোনামের একটি বিল পাস হয়েছে। আইনটি সামুদ্রিক সীমানায় বাংলাদেশের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করে সামুদ্রিক সম্পদ অনুসন্ধান ও আহরণকে সহজ করবে।
ফাইল ছবি।

জাতীয় সংসদে আজ রোববার 'দ্য টেরিটোরিয়াল ওয়াটারস অ্যান্ড মেরিটাইম জোনস (সংশোধন) বিল, ২০২১' শিরোনামের একটি বিল পাস হয়েছে। আইনটি সামুদ্রিক সীমানায় বাংলাদেশের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করে সামুদ্রিক সম্পদ অনুসন্ধান ও আহরণকে সহজ করবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বিলটি উত্থাপন করলে কণ্ঠভোটে তা পাস হয়।

প্রস্তাবিত আইনে সামুদ্র দূষণে সর্বোচ্চ ৩ বছরের কারাদণ্ড অথবা সর্বনিম্ন ২ কোটি টাকা এবং সর্বোচ্চ ৫ কোটি টাকা জরিমানা করা হবে।

পুরনো আইনে শাস্তি ছিল এক বছরের কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা।

প্রস্তাবিত আইনে এক্সক্লুসিভ ইকোনমিক জোন, কন্টিনেন্টাল শেলফ এবং কনটিগুয়াস জোনে অপরাধের জন্য শাস্তির বিধানও রয়েছে।

সাগরে অপরাধ ও ঘটনা প্রমাণে ভিডিও, ছবি, ইলেকট্রনিক রেকর্ডের বিধানও সাক্ষ্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রস্তাবিত আইনে বাংলাদেশের সমুদ্রসীমায় বিদেশি জাহাজ ও সাবমেরিন প্রবেশের ক্ষেত্রে ফৌজদারি এখতিয়ার ও দেওয়ানি এখতিয়ারের বিধানসহ ৩৫টি নতুন ধারা সংযোজন করা হয়েছে।

এতে দূর চালিত ডুবো যান, স্বচালিত ডুবো যান এবং মনুষ্যবিহীন ডুবো যানকে সংজ্ঞায়িত করা হয়েছে।

অর্থনৈতিক অঞ্চলকে এক্সক্লুসিভ অর্থনৈতিক অঞ্চল দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে। এতে সামুদ্রিক সীমানা এবং এর সম্পদের ওপর নিরঙ্কুশ সার্বভৌমত্ব প্রতিষ্ঠার জন্য সমুদ্র আইন সংক্রান্ত জাতিসংঘ কনভেনশনের সংজ্ঞা অনুসারে করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

1h ago