মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

৩ দেশের শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এবং সাম্প্রতিক সেনা অভ্যুত্থানের ঘটনায় আফ্রিকার  ৩ দেশ- ইথিওপিয়া, মালি ও গিনির শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করেছে যুক্তরাষ্ট্র।
ছবি: ফাইল ফটো/এপি

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এবং সাম্প্রতিক সেনা অভ্যুত্থানের ঘটনায় আফ্রিকার  ৩ দেশ- ইথিওপিয়া, মালি ও গিনির শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করেছে যুক্তরাষ্ট্র।

আজ শনিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির দপ্তর জানায়, 'আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্ট' (এজিওএ) এর অধীনে বাণিজ্য সুবিধার শর্ত লঙ্ঘনের কারণে ওই ৩ দেশের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, 'ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সংঘাতের মধ্যে দেশটির সরকার ও অন্যান্য পক্ষ আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকারের চরম লঙ্ঘন করেছেন। একইসঙ্গে গিনি আর মালিতে অসাংবিধানিকভাবে সরকার পরিবর্তনের কারণে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।'

এ নিয়ে তিন আফ্রিকান দেশের ওয়াশিংটন দূতাবাস থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

'আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্ট' (এজিওএ) এর আওতায় যুক্তরাষ্ট্র সাব সাহারান আফ্রিকার দেশগুলোর রপ্তানি পণ্যে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দেয়। সেজন্য যুক্তরাষ্ট্রের পণ্য রপ্তানিতে বাণিজ্য বাধা দূর করার পাশাপাশি, রাজনৈতিক পরিবেশ ও মানবাধিক পরিস্থিতি নিয়ে কিছু শর্ত পূরণ করতে হয়।  

২০২০ সালে, ৩৮টি দেশ এজিওএ'র আওতায় ছিল।

এর আগে গত নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, তিগ্রাই অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের কারণে ইথিওপিয়ার শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল হতে পারে। সম্প্রতিক সামরিক অভ্যুত্থানের ঘটনায় মালি ও গিনির ক্ষেত্রেও একই ব্যবস্থা নেওয়া হতে পারে।

Comments

The Daily Star  | English

Heatwave: Secondary schools, colleges in several districts closed tomorrow

All secondary schools, colleges, madrasas, and technical education institutions in several districts across the country including Dhaka, will be closed tomorrow due to the ongoing heatwave

28m ago