ইউক্রেনে রাশিয়ার হামলায় ১ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে: আইআরসি

ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে ১ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে ধারণা করছে দ্য ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)।
ইউক্রেনের রাজধানী কিয়েভে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত একটি ভবন। ২৫ ফেব্রুয়ারি ২০২২। ছবি: এপি

ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে ১ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে ধারণা করছে দ্য ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)।

গতকাল শুক্রবার সংস্থাটির জরুরি বিতরণের পরিচালক ল্যানি ফোর্টিয়ার এক বিবৃতিতে বলেছেন, 'ইউক্রেনে অভ্যন্তরীণভাবে ১ লাখেরও বেশি মানুষের বাস্তুচ্যুতির খবর পাওয়া গেছে এবং আরও হাজারো মানুষ পোল্যান্ড, রোমানিয়া, মলদোভা এবং অন্যান্য ইউরোপীয় দেশে পালিয়ে যাচ্ছে।'

তিনি জানান, আশ্রয় ও খাদ্যের চাহিদার পাশাপাশি ইউক্রেন থেকে পালিয়ে আসা নারী ও মেয়েদের নিরাপত্তার বিষয়ে মানবিক সহায়তা গোষ্ঠীগুলো উদ্বেগে রয়েছে।

ডোনেটস্কের একটি হাসপাতালে হামলা হওয়ার পর ল্যানি ফোর্টিয়ার রাশিয়াকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন। ওই হামলায় ৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আইআরসি।

বিবৃতির বরাতে এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, 'বেসামরিক নাগরিক, হাসপাতাল ও স্কুলের মতো বেসামরিক অবকাঠামো এবং নারী ও শিশুসহ দুর্বল গোষ্ঠীর প্রতি এই সংকটের সময়ে আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলার জন্য তাগিদ দিচ্ছে আইআরসি।'

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

Dhaka airport's terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully open in October, multiplying the passenger and cargo handling capacity.

3h ago