বিশ্বে মৃত্যু ৫৬ লাখ ৪৮ হাজার, শনাক্ত প্রায় ৩৭ কোটি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৫৬ লাখ ৪৮ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন প্রায় ৩৭ কোটি।
যুক্তরাজ্যের ম্যানচেস্টারে শহরের কেন্দ্রস্থলে মাস্ক পরে হাঁটছেন দুই নারী। ছবি: রয়টার্স

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৫৬ লাখ ৪৮ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন প্রায় ৩৭ কোটি।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১০ হাজার ১৭৩ জন এবং শনাক্ত হয়েছেন ৩৭ লাখ ৯০ হাজার ৫৬৬ জন।

এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১০ হাজার ১৭৩ জন এবং শনাক্ত হয়েছেন ৩৭ লাখ ৯০ হাজার ৫৬৬ জন।

আজ শনিবার সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ৩৬ কোটি ৯৪ লাখ ৬৫ হাজার ৮৮ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৫৬ লাখ ৪৮ হাজার ৬৮২ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন ৭ কোটি ৪০ লাখ ৬৫ হাজার ৯৬০ জন এবং মারা গেছেন ৮ লাখ ৮২ হাজার ২৯৪ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন ৪ কোটি ৬ লাখ ২২ হাজার ৭০৯ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৯২ হাজার ৩২৭ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত হয়েছেন ২ কোটি ৫০ লাখ ৫০ হাজার ৬০১ জন এবং মারা গেছেন ৬ লাখ ২৬ হাজার ১৭০ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৯৯২ কোটি ৬৩ লাখ ৩৫ হাজার ৫৬০ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮ হাজার ৩০৮ এবং মোট শনাক্ত হয়েছেন ১৭ লাখ ৬২ হাজার ৭৭১ জন।

Comments

The Daily Star  | English

Lightning fatalities on the rise

Bangladesh has been witnessing a rise in casualties from lightning mainly due to drastic shifts in weather patterns.

29m ago