লাদেনের পরিবার থেকে ১ মিলিয়ন পাউন্ড অনুদান নিয়েছে প্রিন্স চার্লসের সংস্থা

ব্রিটেনের রাজ পরিবারের সদস্য প্রিন্স অব ওয়েলস তার দাতব্য প্রতিষ্ঠানের জন্য ওসামা বিন লাদেনের আত্মীয়দের কাছ থেকে ১ মিলিয়ন পাউন্ড অনুদান নিয়েছেন।
প্রিন্স চার্লস। রয়টার্স ফাইল ছবি

ব্রিটেনের রাজ পরিবারের সদস্য প্রিন্স অব ওয়েলস তার দাতব্য প্রতিষ্ঠানের জন্য ওসামা বিন লাদেনের আত্মীয়দের কাছ থেকে ১ মিলিয়ন পাউন্ড অনুদান নিয়েছেন।

যুক্তরাজ্যের দ্য সানডে টাইমসের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান শনিবার এই খবর জানিয়েছে।

প্রিন্স অব ওয়েলস চ্যারিটেবল ফান্ড (পিডব্লিউসিএফ) নামে দাতব্য সংস্থা পরিচালনা করেন প্রিন্স চার্লস।

দ্য সানডে টাইমসের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে লাদেনের পরিবারের প্রধান কর্তা বকর বিন লাদেন এবং তার ভাই শফিক ব্রিটেনের ভবিষ্যৎ রাজাকে এই অর্থ দিয়েছেন।

প্রতিবেদনে দাবি করা হয়, ২০১৩ সালের ৩০ অক্টোবর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের কাছে একটি বাড়িতে মার্কিন বিশেষ বাহিনীর হাতে ওসামা বিন লাদেন নিহত হওয়ার দুই বছর পর প্রিন্স চার্লস (৭৩) লন্ডনের ক্লারেন্স হাউসে বকরের (৭৬) সঙ্গে একান্তে সাক্ষাৎ করেছিলেন।

ওসামা বিন লাদেনের সৎ ভাই বকর বিন লাদেন এবং শফিক বিন লাদেন। তাদের বাবা ইয়েমেনি বংশোদ্ভূত বিলিয়নিয়ার মোহাম্মদ বিন আওয়াদ বিন লাদেন আল-কায়েদা প্রতিষ্ঠায় জড়িত।

তবে, বকর বা শফিক বিন লাদেন সন্ত্রাসী কর্মকাণ্ডে সমর্থন বা অংশগ্রহণ করেছিলেন এমন কোনো প্রমাণ পাওয়া যায় না।

পিডব্লিউসিএফ-এর চেয়ারম্যান স্যার ইয়ান চেশায়ার একটি বিবৃতিতে বলেছেন: '২০১৩ সালে শেখ বকর বিন লাদেনের অনুদান নেওয়ার সময়ে প্রতিষ্ঠানের ট্রাস্টিদের দ্বারা সতর্কতার সঙ্গে বিবেচনা করা হয়েছিল।'

'সরকারসহ বিভিন্ন উত্স থেকে তথ্য সংগ্রহ করে যাচাই করা হয়৷ অনুদান গ্রহণ করার সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে ট্রাস্টিদের সিদ্ধান্তের ওপর নির্ভর করে৷'

বিষয়গুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করার পর, দাতব্য সংস্থার ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, ট্রাস্টিরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে বিন লাদেন পরিবারের একজন সদস্যের জন্য পুরো পরিবারকে কলঙ্কিত করা উচিত নয়।

Comments