অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতা ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে আজ থেকে অনলাইনে দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২১।
ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে আজ থেকে অনলাইনে দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২১।

এর আয়োজন করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও সহযোগিতায় রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এ বিষয়ে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহামারিতে শিক্ষার্থীসহ শিল্পীদের জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধকরণের লক্ষ্যেই অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তিনটি ক্যাটাগরিতে প্রতিযোগীদের ভাগ করা হয়েছে। ছয় থেকে ১২ বছর বয়সীরা 'ক' গ্রুপে, ১৩ থেকে ১৮ বছর বয়সীরা 'খ' গ্রুপে এবং ১৯ বা তদুর্ধ্বরা থাকবেন 'গ' গ্রুপে। চিত্রকর্মের ধরণ নির্ধারণ করা হয়েছে ড্রয়িং (পেন্সিল, কলম, রং পেন্সিল, প্যাস্টেল, চারকোল প্রভৃতি) ও পেইন্টিং (জলরং, এক্রিলিক, তৈল রং, মিশ্র মাধ্যম প্রভৃতি)।

'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক এই প্রতিযোগিতায় বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে— বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, ১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধু ও তার পরিবার, বঙ্গবন্ধু ও শোকাবহ ১৫ই আগস্ট এবং ১৭ই মার্চ: বঙ্গবন্ধু ও শিশুরা।

প্রতিযোগিতায় তিনটি ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হিসেবে মোট নয়টি পুরস্কার দেওয়া হবে। এর মূল্যমান যথাক্রমে ২০ হাজার টাকা, ১৮ হাজার টাকা ও ১৬ হাজার টাকা। সঙ্গে থাকছে একটি ক্রেস্ট ও সনদপত্র।

এ ছাড়া প্রতিটি প্রশাসনিক বিভাগীয় অঞ্চলে প্রতিটি বয়সভিত্তিক ক্যাটাগরিতে পাঁচটি করে মোট ১২০টি পুরস্কার দেওয়া হবে, যার মূল্যমান হবে এক হাজার টাকা ও একটি করে সনদপত্র।

ইমেইলে চিত্রকর্মের আলোকচিত্র জমাদানের শেষ সময় আগামী ১০ সেপ্টেম্বর এবং প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে আগামী ২৬ সেপ্টেম্বর।

প্রতিযোগিতা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালকের সঙ্গে যোগাযোগ করা যাবে। মেইলে তথ্য যাবে [email protected] এই ঠিকানায়।

প্রতিযোগিতার আরও তথ্য ও নিবন্ধন ফরম এবং প্রতিযোগিতার ফলাফল www.moca.gov.bd ও www.shilpakala.gov.bd ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নেওয়া যাবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পূরণকৃত নিবন্ধন ফরম, চিত্রকর্মের আলোকচিত্র, আবেদনকারীর এক কপি রঙিন ছবি ও জন্ম নিবন্ধন সনদপত্রের কপি অথবা জাতীয় পরিচয়পত্রের কপি সংযুক্ত করে [email protected] ইমেইল আইডিতে পাঠাতে হবে।

সংশ্লিষ্ট সব ডকুমেন্টসের সফট কপি অবশ্যই সর্বোচ্চ পাঁচ মেগাবাইটের মধ্যে হতে হবে। চিত্রকর্মের আলোকচিত্র অবশ্যই জেপিইজি (JPG/JPEG) ফরম্যাটে সিএমওয়াইকে (CMYK) কালার মোডে ন্যূনতম এক মেগাবাইটের মধ্যে হতে হবে।

Comments