‘জলকন্যা’র আয়োজনে চিত্র প্রদর্শনী

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী শিল্পীদের সংগঠন ‘জলকন্যা’র আয়োজনে চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী শিল্পীদের সংগঠন 'জলকন্যা'র আয়োজনে চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় বিশ্বসাহিত্য কেন্দ্রের চিত্রশালা গ্যালারিতে চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চেয়ারম্যান চিত্রশিল্পী ড. রশীদ আমিন। প্রদশর্নী চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি চলবে।

জলকন্যা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কর্মজীবন ও সংসার জীবনের ব্যস্ততার ফাঁকে জলরঙে ছবি আঁকেন, এমন একঝাঁক নারী শিল্পীর আঁকা ছবি নিয়ে প্রদর্শনীটি আয়োজিত হচ্ছে।

একইসঙ্গে শামস শিল্পাঙ্গনের শিক্ষার্থীদের ছবিও স্থান পেয়েছে এ প্রদর্শনীতে। শামস শিল্পাঙ্গনের কার্যক্রমের উল্লেখযোগ্য অংশ হলো এক জন ব্যক্তিকে প্রতিষ্ঠিত করার সুযোগ সৃষ্টি করে দেয়া এবং শিশুদের স্বাধীন ও সুন্দর মননশীলতার পরিস্ফুটন ঘটানো। শামস শিল্পাঙ্গনের অধীনে পরিচালিত শামস ড্রইং সেন্টারে যেসব শিক্ষার্থী ছবি আঁকা শিখেছে তাদের মধ্যে ৭ জন শিক্ষার্থীর চিত্রকর্ম স্থান পেয়েছে এ প্রদর্শনীতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জলকন্যার ১০ জন এবং শামস শিল্পাঙ্গনের ৭ জনসহ মোট ১৭ জন শিল্পীর ৪৬টি চিত্রকর্ম নিয়ে চলবে এ প্রদর্শনী। তবে কেবল জলরঙেই নয়, অ্যাক্রিলিকের বেশ কিছু কাজও রয়েছে প্রদর্শনীতে।

গতকাল প্রদর্শনীটির উদ্বোধনীতে জলকন্যা এবং শামস শিল্পাঙ্গনের প্রতিষ্ঠাতা সুপর্ণা এলিস গমেজ বলেন, 'একজন নারী শিল্পী শুধু একটি শিল্পকর্মই তৈরি করে না, সে তার পরিবার এবং অফিসও সামলায়। আন্তর্জাতিক নারী দিবস আমাদের অধিকার এবং মর্যাদার কথা মনে করিয়ে দেয়। এই আয়োজনের মাধ্যমে আমরা সকল নারীদের প্রতি সম্মান প্রদর্শন করছি।'

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. রশিদ আমিন তার বক্তব্যে বলেন, 'এটি একটি উল্লেখযোগ্য প্রদর্শনী কারন এখানে যে চিত্রকর্মীগুলো প্রদর্শিত হয়েছে তা নারী শিল্পীরা তৈরি করেছেন। বেশিরভাগ সময়ে নারী শিল্পীরা স্বীকৃতি ও সম্মান পায় না। এই প্রদর্শনী নারীদের কাজের স্বীকৃতি ও সম্মান করার প্রচেষ্টা।'

প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পীরা হলেন সুপর্ণা এলিস গমেজ, তমা সাহা, সাবিয়া নাসরিন, নুসরাত জাহান তুনান, মাহফুজা বিউটি, জেনেট গমেজ, ফারজানা আলম, ফারহানা ফেরদৌসি, তানিয়া ফারাবি ও এলিনা চাকমা।

এছাড়াও শাম্স শিল্পাঙ্গনের পক্ষ থেকে অংশ নিয়েছেন ঊর্মি ক্যাথরিন গমেজ, স্টিভ ডি' কস্তা, স্নেহা ক্যারেন গমেজ, মেরিয়্যান অয়ত্রী গমেজ, জ্যাকুলিন রিয়া রোজারিও, মেবেল এমেন্ডা গমেজ এবং অঙ্গনা ইসলাম।

Comments

The Daily Star  | English

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

17m ago