এইচএসসি ও সমমানে গড় পাসের হার ৬৮.৯১

এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় গড়ে ৬৮.৯১ শতাংশ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এই পাশের হার গত বছরের তুলনায় ৫ দশমিক ৭৯ শতাংশ কম। সর্বোচ্চ ফল জিপিএ ৫ পেয়েছে ৩৭,৭২৬ জন।
আজ সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি: টিভি ফুটেজ থেকে নেওয়া

এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় গড়ে ৬৮.৯১ শতাংশ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এই পাশের হার গত বছরের তুলনায় ৫ দশমিক ৭৯ শতাংশ কম। সর্বোচ্চ ফল জিপিএ ৫ পেয়েছে ৩৭,৭২৬ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ সকাল সাড়ে ১০টায় ঢাকায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেছেন। ফলাফল হস্তান্তরের পর তিনি পাশের হার সংক্রান্ত তথ্য জানান।

এইচএসসি পরীক্ষায় এ বছরের পাশের হার ৬৬.৮৪ শতাংশ। আর জিপিএ ৫ পেয়েছে ৩৩,২৪২ জন।

মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে এবারের গড় পাসের হার যথাক্রমে ৭৭.২০ ও ৮১.৩৩ শতাংশ।

এদিকে বেলা ১টায় ফলাফলের বিস্তারিত জানাতে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করা হবে। এর পরই পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন।

শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটে ( www.educationboardresults.gov.bd) ফলাফল পাওয়া যাবে। এছাড়াও শিক্ষার্থীরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠানে ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন। এর জন্য যে কোনো মোবাইল থেকে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

সেইসাথে ফলাফল নিয়ে আপত্তি থাকলে ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত টেলিটক মোবাইল থেকে নির্ধারিত নিয়মে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে।

গত ২ এপ্রিল শুরু হয়ে ১৫ মে পর্যন্ত এইচএসসির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর হয় ব্যবহারিক পরীক্ষা। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল প্রায় ১২ লাখ।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

2h ago