বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের নতুন পরিষদ

চীনে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের (বিসিওয়াইএসএ) ২০২২-২৩ মেয়াদের ৩১ সদস্যের নতুন পরিষদ নির্বাচিত হয়েছে।
বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের নতুন পরিষদ
বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের (বিসিওয়াইএসএ) নতুন সভাপতি মারুফ হাসান ও সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম। ছবি: সংগৃহীত

চীনে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের (বিসিওয়াইএসএ) ২০২২-২৩ মেয়াদের ৩১ সদস্যের নতুন পরিষদ নির্বাচিত হয়েছে।

এতে সভাপতি নির্বাচিত হয়েছেন চীনের উহানের হুয়াযং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগের পিএইচডি শিক্ষার্থী মারুফ হাসান, সাধারণ সম্পাদক হয়েছেন নানজিং বিশ্ববিদ্যালয়ে তথ্য ব্যবস্থাপনা বিভাগের পিএইচডি শিক্ষার্থী খাইরুল ইসলাম।

গত ১০ সেপ্টেম্বর বিকেলে রাজধানী বেইজিংয়ে আয়োজিত নির্বাচন অনুষ্ঠানে এক বছর মেয়াদের এই কমিটি গঠন ঘোষণা করা হয়।

সংগঠনের সংবাদ বিজ্ঞতিতে বলা হয়েছে, অনলাইন বিভিন্ন পদে নির্বাচনে ১০০ টি আবেদন জমা পড়ে। প্রাথমিক বাছাইয়ে নির্বাচিত প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়। বিচার-বিশ্লেষণের পর নির্বাচন কমিশন সর্বসম্মতিতে এই কমিটি ঘোষণা দেন।

নতুন কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি পদে বশির উদ্দিন খান, সহ-সভাপতি পদে গাজী তৌফিক এজাজ, ইফতে খাইরুল হক ইমন, এবি সিদ্দিক, ফারজানা ফাতিমা লিজা এবং মোহাম্মদ মনিরুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন মোহাম্মদ জান্নাতুল আরিফ, মোহাম্মদ সাব্বির আহমেদ, ফারহানা নাজনীন সূচি এবং আব্দুল্লাহ আল বারি ভুবন।

কমিটির অন্য সদস্যরা হলেন- সাংগঠনিক সম্পাদদক মো. ওয়াহিদুজ্জামান, অর্থ সম্পাদক সজীব খান, দপ্তর সম্পাদক সাগর হোসেন, প্রকাশনা সম্পাদক মইন উদ্দিন হেলালি তৌহিদ, প্রচার সম্পাদক মাহবুবুর রহমান মিরাজ, গবেষণা ও উন্নয়ন সম্পাদক কাউসার আহমেদ, শিক্ষা সম্পাদক রবিন আহমেদ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মাসুম বিল্লাহ, মানবসম্পদ সম্পাদক নজরুল ইসলাম, সামাজিক যোগাযোগ সম্পাদক মেহেদী হাসান মুন্না, সমাজ কল্যাণ সম্পাদক হাসান শাহরিয়ার, সাংস্কৃতিক সম্পাদক ফারজানা ইসলাম।

কার্যনির্বাহী সদস্যের মধ্যে আছেন- মোহাম্মদ মনিরুজ্জামান, শরিফুল ইসলাম, আব্দুল বারি, হাবিবুল্লাহ সৌরভ, তানভীর আহমেদ হাসিব, মোহাম্মদ আদিল এবং কাউসার আদনান।

নির্বাচনে কমিশনে দায়িত্ব পালন করেন, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ সাহাব উল হক, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহযোগী অধ্যাপক ডক্টর মুহম্মদ রাশেদুজ্জামান, চীনের জেঙঝু বিশ্ববিদ্যালয় সহযোগী অধ্যাপক ডক্টর মুহম্মদ আশরাফুল আলম, সাংহাই ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং সাইন্সের প্রভাষক ডক্টর এ এ এম মুজাহিদ এবং পিকিং ইউনিভার্সিটি ফার্স্ট হসপিটাল শিশু ও শ্বাসরোগ বিশেষজ্ঞ ডা. নাজমুস সাকিব ।

প্রসঙ্গত, ২০১৫ সালে প্রতিষ্ঠিত বিসিওয়াইএসএ চীনপ্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী ও অন্যান্য পেশাজীবীদের একটি প্ল্যাটফরম। ভ্রাতৃপ্রতীম দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা বাড়াতে এবং প্রবাসী বাংলাদেশিদের স্বার্থে কল্যাণমূলক কাজ করে যাচ্ছে সংগঠনটি।

Comments