সিডনিতে বাসভূমির সিনেমা বিষয়ক অনুষ্ঠান

সিডনিতে প্রবাসী বাংলাদেশিদের শুদ্ধধারার সংগঠন ‘বাসভূমি’ গতকাল রোববার আয়োজন করেছিল বিষয়ভিত্তিক অনুষ্ঠান ‘আশির দশকের বাংলা সিনেমা’।
বাসভূমির সিনেমা বিষয়ক অনুষ্ঠান।

সিডনিতে প্রবাসী বাংলাদেশিদের শুদ্ধধারার সংগঠন 'বাসভূমি' গতকাল রোববার আয়োজন করেছিল বিষয়ভিত্তিক অনুষ্ঠান 'আশির দশকের বাংলা সিনেমা'।

সিডনিতে এই প্রথমবারের মতো এপার বাংলা-ওপার বাংলার সাংস্কৃতিক কুশীলবদের অংশগ্রহণে এ সন্ধ্যা উজ্জীবিত হয়ে উঠেছিল। ব্যাংকস টাউনের বিশাল অডিটোরিয়াম ব্রায়ান ব্রাউন থিয়েটার অনুষ্ঠান শুরুর আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায়। আসন সংখ্যার বেশি অতিথি উপস্থিত হলেও নিরাপত্তাজনিত কারণে তারা অডিটোরিয়ামে প্রবেশ করতে পারেননি।

সত্তর-আশি দশকের সিনেমার থিমে এ বিষয়ভিত্তিক অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন নৃত্যাঞ্জলি ড্যান্স অ্যাকাডেমি ও কলাঙ্কন ড্যান্স অ্যাকাডেমির শিল্পীরা। একক নৃত্যে অংশ নেন মৌসুমী সাহা, রাজেশ সাহা, মিশা চৌধুরী, সারিকা ও প্রশংসা। সংগীত পরিবেশন করেন সমির রোজারিও, নিলুফা ইয়াসমিন, ফাইয়েজা কালাম রুবা, ফারাজী নুশরাত মৌমিতা, মাহিদুল আলম ও সুপর্ণা মল্লিক ও অভিজিৎ মুখার্জি। সিনেমা দেখার মজার গল্প বলেন প্রকৌশলী জাহাঙ্গীর আলম। পুরনো বাংলা সিনেমার একটি জনপ্রিয় গানের মিউজিক ভিডিওতে শুভ সাথীর অভিনয়ও প্রশংসিত হয়।

বাংলার আদিকালের পুঁথি পাঠ ছিল অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ। এতে অংশগ্রহণ করেন রতন কুন্ডু, সুহৃদ সোহান হক, শ্রীমন্ত পাল, মধুমিতা সাহা ও নমিতা চৌধুরী। দর্শকদের বিপুল প্রশংসা কুড়িয়েছে শারমিন আক্তার পরিচালিত ফ্যাশন শো। এতে অংশ নেন আয়শা মানহা আনিতা, আবির শাহনেওয়াজ, শারমিন আক্তার, মোহম্মদ মাহবুব উল্লাহ মিন্টু, শাহদাতুর রহমান ফনি, পিয়ালী চ্যাটার্জি ও শান্তনা তালুকদার কথা। পোশাক স্পন্সর ছিল সিম'স বুটিক।

সব দর্শকের রাতের খাবার সৌজন্যমূলক পরিবেশন করে ধানসিঁড়ি রেস্টুরেন্ট। দর্শকদের পানি, মিষ্টি, কেক, পিঠা ও মেকআপ বক্স পরিবেশন করেন মৌসুমী সাহা, শারমিন সূচনা, নাহিদা আক্তার, শারমিন আক্তার ও শুভ সাথী। 

অনুষ্ঠানে সমাজ সেবক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নূরুল আজাদকে মরণোত্তর সম্মাননা দেওয়া হয়। মরহুমের পরিবারের পক্ষ থেকে সম্মাননা পদকটি গ্রহণ করেন তার পুত্রবধূ সুমী আজাদ। অনুষ্ঠান উপস্থাপনা করেন বাসব রায়। সার্বিক অনুষ্ঠানের পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন আকিদুল ইসলাম ও শামীমা সুমী।

অনুষ্ঠানটি স্পন্সর করে টিএম মটর, সিক্রেট কিচেন, টেলিওজ, জেনোফাক্স, ইএসআই গ্লোবাল, অ্যাপল ইন্টারন্যাশনাল, স্ট্যাডিনেট, স্বদেশবার্তা, শাড়ি বি, অরোরা অরোরা, প্যাসিফিক হোম, সিবিজি গ্লোবাল, অ্যাটম্যাক্স, ডবল এ ফিন্যান্স, মেকআপ বাই নাহিদা, সিম'স বুটিক, পাপিলন্স। বিশেষ সহযোগিতায় ছিলেন শ্রাবন্তী কাজী আশরাফী, শান্তনু ইসলাম, আব্দুল মতিন ও হাসান শিমুন ফারুক।

Comments

The Daily Star  | English
developed countries climate change commitments

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago