জন্মদিনে দুই লাইভে ফাহমিদা নবী

কণ্ঠশিল্পী ফাহমিদা নবীর জন্মদিন ৪ জানুয়ারি। জন্মদিনে সকাল ৮টা ০৫ মিনিটে এনটিভির ‘আজ সকালের গান’ অনুষ্ঠানে এবং চ্যানেল আই-এর ‘তারকা কথন’ অনুষ্ঠানে দুপুর ১২টা ২০ মিনিটে সরাসরি দর্শকদের সামনে আসবেন তিনি।

কণ্ঠশিল্পী  ফাহমিদা নবীর জন্মদিন ৪ জানুয়ারি। জন্মদিনে সকাল ৮টা ০৫ মিনিটে এনটিভির ‘আজ সকালের গান’ অনুষ্ঠানে এবং চ্যানেল আই-এর ‘তারকা কথন’ অনুষ্ঠানে দুপুর ১২টা ২০ মিনিটে সরাসরি দর্শকদের সামনে আসবেন তিনি।

বরেণ্য শিল্পী মাহমুদুন্নবীর কন্যা ফাহমিদা নবী। বড় বোন সংগীতশিল্পী সামিনা চৌধুরী।

আধুনিক গানের পাশাপাশি ধ্রুপদী, রবীন্দ্রসংগীত এবং নজরুলসংগীতও গেয়ে থাকেন ফাহমিদা নবী। বাপ্পা মজুমদারের সঙ্গে দ্বৈত গানের অ্যালবাম ‘এক মুঠো গান’ প্রকাশ করেন ২০০৬ সালে।

অ্যালবামের কয়েকটি গান শ্রোতাদের  কাছে প্রশংসিত হয়। এর ধারাবাহিকতায় ২০১০ সালে  প্রকাশিত হয় ‘এক মুঠো গান-২’। ২০১১ সালে ড. সেলিম আল দীন-এর লেখা ১০টি গান নিয়ে প্রকাশ করেন ‘আকাশ ও সমুদ্র অপার’ শিরোনামের একটি অ্যালবাম। ‘আহা!’ সিনেমায় ‘লুকোচুরি লুকোচুরি গল্প’ গানটির জন্য ২০০৭ সালে  শ্রেষ্ঠ  প্লেব্যাক কণ্ঠশিল্পী  হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এছাড়াও, তিনি চ্যানেল আই ও মেরিল-প্রথম আলো পুরস্কার-সহ অনেক পুরস্কার পেয়েছেন।

ফাহমিদা নবীর উল্লেখযোগ্য কিছু গানের মধ্যে রয়েছে – ‘লুকোচুরি লুকোচুরি গল্প’, ‘চারটি দেয়াল হঠাৎ খেয়াল’, ‘মন খারাপের একেকটা দিন’, ‘মনটা যদি হতো তোমার আবেগী এক নদী’, ‘ইচ্ছেরই আকাশে মেঘলা দিন’, ‘আমি আকাশ হব’, ‘হাতে দিও রাখি’, ‘তোমাকে খুঁজি’, ‘মৌনতা’, ‘শব্দ একটা শব্দ’ ও ‘সাদাকালো’।

উল্লেখযোগ্য অ্যালবামের মধ্যে রয়েছে – ‘তুমি তুলনাহীনা’, ‘এক মুঠো গান’, ‘এক মুঠো গান-২’, ‘দুপুরের একলা পাখি’, ‘তুমি কি সেই তুমি’,  ‘মনে কি পড়ে না’, ‘চারটা দেয়াল হঠাৎ খেয়াল’, ‘স্বপ্ন গল্প’, ‘ আকাশ ও সমুদ্র অপার’, ‘আমার বেলা যে যায়’ ( রবীন্দ্রসংগীত),  ‘সেলিব্রেটিং লাইফ’-১, ২,৩,  ‘আমি আকাশ হবো’, ‘তবু বৃষ্টি চাই’, ‘আয় ভালবাসা’, ‘ইচ্ছে হয়’, ‘আমি পাল্টে যাইনি’ এবং ‘সাদাকালো’।

আগামী কিছুদিনের মধ্যে সামিনা চৌধুরী সঙ্গে দ্বৈত অ্যালবাম ‘এক আকাশের গান’ প্রকাশিত হবে।

Comments

The Daily Star  | English
Matiur Rahman, president of the National Board of Revenue's (NBR) Customs, Excise and VAT Appellate Tribunal

Matiur Rahman removed from NBR post after controversy

The government issued a circular today directing his immediate transfer

59m ago