তারকা রাশি

তারকাদের রাশি নিয়ে আনন্দধারার বিশেষ আয়োজন তারকা রাশি।

বিপাশা হায়াত

মেষ রাশি

(মার্চ ২৩)

উপাদান : অগ্নি

শুভ সংখ্যা : ৫ ও ৯

বিপাশার বুধ কর্মজীবন খাতে পশ্চাৎগামী থাকবে ২০১৭-এর শুরুতে। কিন্তু এটি শুধু প্রথম চার দিনের জন্যই। এর পরপরই বিপাশা নতুন বছরের লক্ষ্যগুলো পূরণের জন্য দ্বিতীয় সুযোগটি গ্রহণ করতে পারবেন।

মঙ্গল গ্রহ মার্চ ও এপ্রিল মাসে অধিকাংশ সময় অর্থের খাতে থাকবে। তাই এই মাস সব স্থাবর-অস্থাবর সম্পত্তি ও নতুন সব কাজে যোগদান করার জন্য বিপাশাকে সাহায্য করবে। নতুনভাবে মিডিয়াতে যোগদান করা বা নতুন কন্ট্রাক্ট সাইন করার জন্য এটি ভালো সময় হবে তার জন্য।

এপ্রিলের কিছু সময় বুধের প্রভাবে সিদ্ধান্ত নিতে দেরি হতে পারে, কিন্তু যেদিকেই নজর দিন না কেন, নতুন কোনো পরিকল্পনায় লাভ করতে পারবেন। হোক সেটি মিডিয়ার বাইরের কিছু।

মে মাসে বিপাশার রাশিতে মঙ্গলের যোগ আছে। যার ফলাফলে বিপাশা এই মাসে সৃজনশীল কাজে উৎসাহ পাবেন। তার শিল্পী মন এই মাসে বিকশিত হয়ে ডানা মেলে উঠবে।

জুন ও জুলাই মাসে তার মন পড়ে থাকবে বাড়ির মানুষদের কাছে। এই সময়টা তার বিশ্রাম নেয়াটাই ঠিক হবে।

আগস্টের দ্বিতীয়ার্ধে বুধ আপনার কর্মক্ষেত্রে উল্টোদিকে ঘুরবে। তাই এ সময় নতুন কোনো কাজে লাভবান হবেন না বিপাশা।

সেপ্টেম্বর মাসে বিপাশা জীবনের সব দিকে ব্যস্ত হয়ে উঠবেন। ঘরদোর সামলানো থেকে শুরু করে কর্মক্ষেত্র, সব জায়গায় থাকবে তার সুনিপুণ পদচারণা। এই মাসেই তার মন সবদিকে ব্যালান্স এনে দেবে তাকে।

অক্টোবর মাসে বিপাশার শুভাকাক্সক্ষীদের সঙ্গে সব জায়গায় দেখা-সাক্ষাৎ হবে। তাদের সঙ্গে পুরনো সব সম্পর্ক আবার নতুনভাবে খুশি করবে তাকে। এই একই ঘটনা ঘটতে থাকবে নভেম্বর ও ডিসেম্বর মাসেও।

সব মিলিয়ে বিপাশা হায়াত দেখবেন, যতখানি টেনশন তিনি করেন কিছু বিষয় নিয়ে, ব্যাপারগুলো আসলে ততটা ভয়ের নয়। বরং অন্যান্য বছরের তুলনায় বেশ ভালোই কেটে গেছে তার এই বছর।

 

 

মোস্তফা সরয়ার ফারুকী

বৃষ রাশি

(মে ২)

উপাদান : মৃত্তিকা

শুভ সংখ্যা : ২, ৭ ও ৯

ফারুকী গত কয়েক বছর ধরে বেশ সাফল্য পেলেও ২০১৬ তুলনামূলকভাবে ভালো যায়নি তার। কিন্তু তিনিও বৃষ রাশির জাতক, বাঘা তেঁতুল। তাই লেগে থাকার ব্যাপারে অদম্য।

বছরের প্রথম দিকে ফারুকী বিভিন্ন দিকে ব্যস্ত থাকায় নতুন কাজে হাত দিতে দিতে তার এপ্রিল-মে মাস লেগে যেতে পারে। ঠিক এই সময় তার রাশিতে স্পেশাল কিছু অর্থযোগ আছে। সামনে কোনো সুযোগ আসবে যা তার খ্যাতিকে আরো ওপরে নিয়ে যাবে অবশ্যই।

মে মাসে ফারুকী তার নেটওয়ার্কে কিছু বিষয় নিয়ে হইচই ফেলে দেবেন। এ কারণে সবার চোখে আবার ধরা পড়বেন তিনি নতুন রূপে।

জুন ও জুলাই মাসে ফারুকীর মানসিক শক্তি থাকবে তুঙ্গে। ‘ক্রিয়েটিভ এনার্জি’ বা সৃজনশীলতা এই মাসেই তাকে রাত জাগিয়ে রাখবে। এমন হতে পারে তিনি এই মাসেই নতুন কোনো প্রজেক্টে হাত দেবেন।

আগস্টে ফারুকীর রাশিতে চন্দ্রগ্রহণ তার ক্যারিয়ারকে আরো এক ধাপ ওপরে নিয়ে যেতে পারে। গত কয়েক বছর ধরে তার পরিশ্রমের ফসল তিনি এই মাসে হাতেনাতে পাবেন। যেসব ব্যাপারে কাজ করতে গিয়ে বাধা-বিপত্তি পাচ্ছিলেন তা সম্পূর্ণ সরে যাবে।

সেপ্টেম্বর মাসে ফারুকী তার পরিবার ও কাছের মানুষদের সময় দেবেন। এটি তার বিশ্রামের মাস হতে পারে। প্রিয় অনেক মানুষের সঙ্গে তার দেখা হবে এই মাসে, যা অন্য সময় হয়তো তার সুযোগে হয়ে ওঠে না।

অক্টোবর মাসে জুপিটারের প্রভাবে আপনার সব কাজ সুন্দর এবং সুষ্ঠুভাবে সম্পাদিত হবে। আপনি আপনার কাজ আরো উপভোগ্য করে মানুষের আরো কাছাকাছি চলে আসতে পারবেন।

নভেম্বর আর ডিসেম্বর হবে ফারুকীর আগের সব প্ল্যান-প্রোগ্রামের ফলাফল পাওয়ার মাস। এ দুটি তার জন্য থাকবে বছরের সবচেয়ে সিরিয়াস মাস। মানসিক ও সম্পর্কজনিত সমস্যা যদি তার কিছু থেকে থাকে, তবে ফারুকী এই মাসেই সেই সবগুলো সমাধান করবেন।

 

 

চঞ্চল চৌধুরী

মিথুন রাশি

(জুন ১)

উপাদান : বায়ু

শুভ সংখ্যা : ১ ও ৩

২০১৬ চঞ্চল চৌধুরীর জীবনের আরেকটি শুভ অধ্যায় ছিল। মনপুরার পর আয়নাবাজির মতো চলচ্চিত্র বাংলাদেশের মধ্যবিত্ত ও উচ্চবিত্ত শ্রেণির দর্শকদের হলমুখী করেছে। এ রকম সাফল্য বাংলাদেশের আর ক’জন অভিনেতার আছে বলুন?

২০১৭ সাল চঞ্চল চৌধুরীর চলার পথে তার ঝুলিতে আরো সাফল্য যোগ করবে আশা করা যায়। বিশেষ করে বছরের শুরুতেই তিনি কোনো একটি বিশেষ সুযোগ লাভ করবেন যার সদ্ব্যবহার করাটাই তার উচিত হবে। এদিকে আবার ফেব্রুয়ারি মাসে তার কর্মক্ষেত্রে সূর্যগ্রহণ তার কোনো পূর্ব কাজে সুফল এনে দেবে।

এপ্রিল মাসে শুক্রের প্রভাবে কিছুটা আলস্য বোধ করবেন চঞ্চল চৌধুরী। কিছুটা সময় বিশ্রাম নিয়ে কাটাবেন। এ সময় মিডিয়াতে তাকে অত বেশি দেখা না-ও যেতে পারে। কিন্তু তাকে এই বিষয়ে চিন্তা-ভাবনা করতে হবে না একেবারেই।

জুন-জুলাই মাসে চঞ্চল চৌধুরী ফের সরগরম করবেন মিডিয়াপাড়াকে। অনেক ধরনের নতুন সুযোগ আসবে, তার শিডিউল নিতে অনেক পরিচালক-প্রযোজকই ঝাঁপিয়ে পড়বেন। এ সময় তাকে হাতে পাওয়াটা কঠিন হবে সাংবাদিকদের।

তবে বছরের সবচেয়ে সিরিয়াস মুহূর্ত হবে তার জন্য অক্টোবর মাস। এই মাসে বৃহস্পতির সম্পূর্ণ প্রভাব পড়বে তার রাশিতে। অনেক ধরনের কাজের ফলাফল চঞ্চল লাভ করবেন এই মাসে। তার কাজকর্মগুলো নিজের কাছেও হয়ে উঠবে উপভোগ্য এবং কর্মজীবনের প্রতি কোনো প্রকার আলাদা চেষ্টা ছাড়াই তিনি লাভ করবেন সব সাফল্য।

অক্টোবরের কিছুটা সিরিয়াসনেস কাজ করবে এমনকি নভেম্বরেও। এই মাসেও তার অনেক কাজে সফলতা আসবে এবং যেসব বিষয় ঝামেলাপূর্ণ থেকে যাবে এর পরেও, সেগুলো সমাধান হবে ডিসেম্বর মাসে গিয়ে।

 

 

জয়া আহসান

কর্কট রাশি

(জুলাই ১)

উপাদান : জল

শুভ সংখ্যা : ১ ও ৩

জয়ার রাশিতে শনি গ্রহ সারা বছরেই বিরাজ করবে। তাই এই গ্রহের সুপ্রভাব জয়ার ভাগ্যে সারা বছরেই থাকবে। কিন্তু এর ফলে কিছু সময় জয়ার মন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে দ্বিধাবিভক্ত হয়ে যেতেও পারে। সাজেস্ট করা যেতে পারে, সব বড় বড় সিদ্ধান্ত জয়া যাতে ভেবেচিন্তেই নেয়। তাতে করে তার সাফল্যের যাত্রা অব্যাহত থাকবে। বিশেষ করে জানুয়ারি মাসে বুধের কুপ্রভাব কাটিয়ে উঠতে সামান্য বেগ পেতে হবে তাকে।

সারা বছরই আপনার ভাগ্য আপনাকে নতুন নতুন ক্ষেত্রে কাজ করতে উৎসাহী করে তুলবে। এর ফলে মডেলিং এবং অভিনয় সব ক্ষেত্রেই সাফল্য পাওয়ার সম্ভাবনা থাকবে।

বুধ এবং শুক্রের কারণে মার্চ ও এপ্রিল মাসে কাজের ক্ষেত্রে আলস্য অনুভব করবেন। এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে তাকে ফেব্রুয়ারিতেই মনোযোগ রাখতে হবে সবচেয়ে বেশি কাজের দিকে। যাতে করে মার্চ ও এপ্রিলের ঝামেলার জন্য আগে থেকেই তার প্রস্তুতি থাকে।

ফেব্রুয়ারি, জুলাই ও আগস্ট তার আর্থিক ক্ষেত্রে ভালো রাশির প্রভাব এনে দেবে। তাই এসব মাসে তার ক্যারিয়ারে আরো উন্নতি আশা করা যায়। এমনকি তিনি স্বাভাবিকের বাইরে কোনো প্রজেক্টেও হাত দিয়ে বসতে পারেন। এই মাসগুলোতে চলা এই আবহ তাকে সেপ্টেম্বর মাসে চলা কিছুটা মন্দাবস্থা থেকে রক্ষা করবে।

 

 

পড়শী

সিংহ রাশি

(জুলাই ৩০)

উপাদান : অগ্নি

শুভ সংখ্যা : ১ ও ৩

পড়শী বর্তমানে নতুন জেনারেশনের শিল্পীদের ভেতর নিজের স্থান করে নিয়েছে। খুব দ্রুতই মানুষের কাছাকাছি চলে এসেছেন এই নবীন শিল্পী। তার মেধা ও মনন আজকে তাকে খ্যাতির শিখরে নিয়ে যাচ্ছে।

২০১৭ সাল পড়শীর জন্য কিছু সময়ে অত্যন্ত ফলপ্রসূ বলে বিবেচিত হবে। যদিও বড় সিদ্ধান্ত না নেয়ার ব্যাপারে সাজেস্ট করা যায় তাকে।

মার্চ এবং এপ্রিল মাসে পড়শীর উচিত হবে দীর্ঘমেয়াদি কোনো অনুষ্ঠান বা প্রজেক্টে নিজেকে ব্যস্ত রাখা। নিজের উচ্চাভিলাষী মনকে আরেকটু রাঙিয়ে তোলা, এবং বড় বড় পরিকল্পনার ওপর দৃষ্টিপাত করার সময় এটি তার জন্য। প্রায় এক বছর আগে করে রাখা কিছু কাজের ফলাফল তিনি লাভ করবেন এই মাসে এসে।

আগস্ট মাসে পড়শীর কাজকর্মে কিছুটা ভাটা পড়তে পারে, কিন্তু সেটি সাময়িক। বুধের উল্টো ঘূর্ণিপাকের জন্য তার এমনটা হবে। এই অবস্থা থেকে রক্ষা পাওয়ার জন্য তাকে আগেই সব কাজে কন্ট্রাক্ট সাইন করে রাখাটা ভালো হবে।

অন্যদিকে সেপ্টেম্বর মাসে মঙ্গল তার অর্থক্ষেত্রে প্রবেশ করায় তার এই মাস থেকে উন্নতির দিকে ধাবিত হওয়া শুরু হবে। এই মাস থেকে অক্টোবরের শেষ পর্যন্ত তার ক্যারিয়ারের সুসময় যাবে। বিভিন্ন দিকে নিজের ক্যারিয়ারের নিরাপত্তা থেকে শুরু করে অগ্রযাত্রা সুনিপুণ কায়দায় তিনি ফয়সালা করে নেবেন। বছরের শেষের দিকে কিছু কারণে নিজের কাজ ছেড়ে মনের দিকে নজর দিতে হতে পারে তার। এছাড়াও কিছু বিষয়ে প্রয়োজনের চেয়ে বেশি মনোযোগ দিতে হবে। এমনকি নিজের বাড়ির লোকজনের সঙ্গেও তার কিছুটা অতিরিক্ত সময় দিতে হতে পারে। তাই এই সময়টা আসার আগেই তার হাতের সব কাজ শেষ করা রাখা উচিত।

 

 

এটিএম শামসুজ্জামান

কন্যা রাশি

(সেপ্টেম্বর ১০)

উপাদান : মৃত্তিকা

শুভ সংখ্যা : ১ ও ৩

বাংলা চলচ্চিত্রে এটিএম শামসুজ্জামান অনবদ্য এক নাম। তার করা সব চরিত্র আজো পর্দায় জীবন্ত হয়ে ধরা দেয়। বাংলার ঘরে এমন মানুষ পাওয়া ভার, যে কিনা তার নাম জানে না। তার করা চরিত্রগুলো মানুষকে হাসিয়েছে, কাঁদিয়েছে, রাগিয়েছে এবং একই সঙ্গে ভালোকে ভালোবাসতে শিখিয়েছে। এক কথায়, তার মতো গুণী তারকা পাওয়াটা ভার। তার মতো রত্ন বাংলা চলচ্চিত্রে আজ খুব কমই আছে।

তার রাশি নিয়ে গণাপড়া করতে গেলে ২০১৭ সালে প্রথমে আসে এপ্রিল ও মে মাস। এই দুই মাসেই তার বেশকিছু সাফল্য অর্জিত হবে, যা একজন অভিনেতাকে পুরস্কৃত করতে পারে। এই মাসে তিনি বাংলা চলচ্চিত্রকে এক ধাপ ওপরে নিয়ে যাওয়ার কোনো পরিকল্পনায় মনোযোগ দিতে পারেন। একই সঙ্গে তার ঝুলিতে জুটতে পারে কিছু পুরস্কার।

বৃহস্পতির প্রভাব তার রাশির অর্থক্ষেত্রে বছরের প্রথম থেকেই থাকবে। আর তা চালু থাকবে অক্টোবর মাসের মাঝামাঝি পর্যন্ত। তাই সারা বছরই তার আর্থিক শক্তি অবিরতভাবে তাকে সাহায্য করবে। তিনি কোনো নতুন প্রজেক্টে হাত দেবেন এই বছর এবং অবশ্যই তাতে সফল হবেন।

ডিসেম্বরের শুরুর সময় পর্যন্ত তার সব দিকে সবকিছু ভালো যাবে। এমনটি আবার আসবে অনেক দিন পর। তার সিদ্ধান্তগুলো তার এবং আশপাশের মানুষের জন্য মঙ্গলজনক হবে- এমনটিই আশা করা যায়।

 

 

সারিকা সাবরিন

তুলা রাশি

(সেপ্টেম্বর ২৩)

উপাদান : বায়ু

শুভ সংখ্যা : ৫ ও ৯

সারিকা বাংলাদেশি মডেল হিসেবে একসময় প্রচুর সুনাম কুড়িয়েছেন। সময়ে সময়ে তাকে নিয়ে পত্রপত্রিকায় লেখালেখি হয়েছে। এখন পর্যন্ত মডেল হিসেবে তিনি একজন উজ্জ্বল মুখ। ব্যক্তিগত কিছু কারণে হয়তো কিছুদিন মডেলিং ও নাটক থেকে দূরে ছিলেন, কিন্তু ২০১৭ সালে তাকে আবার মডেলিং এবং অভিনয়ের জগতে আশা করা যায়। তার মতো গুণী মডেলকে অনেকেই মিস করে থাকেন।

বছরের শুরু থেকেই মঙ্গলের প্রভাবে সারিকার চলার পথ মোটিভেটেড হয়ে থাকবে। তার কাজের প্রতি আগ্রহ ও মনোযোগ বাড়বে। জানুয়ারি থেকে শুরু হওয়া এই প্রভাব ফেব্রুয়ারিতে তার রাশিতে সূর্যগ্রহণের সময় আরো বাড়বে। এই মাসে অবশ্যই সারিকা নতুন একটি কাজে হাত দেবেন। অথবা নিজেই কোনো কিছুর সূচনা করতে পারেন। অন্য কোনো জগতে নিজের নাম লেখাতেও পারেন।

এপ্রিল মাসে আপনার চলার পথে খানিকটা বিঘœ ঘটতে পারে এবং এটা বেশ কিছু সময় স্থায়ী হতেও পারে। তাই এই সময় নিজেকে একটি সময়সূচি মতো চলতে বাধ্য করুন। আপনার মনের স্বাধীনতাকে কিছুটা হলেও পরিহার করুন এবং নিজের নেগেটিভ থটগুলোকে পজিটিভে পরিণত করে আনুন। এই ব্যাপারে মেডিটেশনের সাহায্য নিন এবং কারো গাইডলাইন ফলো করুন।

মঙ্গল মধ্য জুলাইয়ে আপনার ক্যারিয়ার সেক্টরে থাকবে। চলবে জুন পর্যন্ত এবং আপনি সবচেয়ে উচ্চাভিলাষী বোধ করবেন এই সময়ে। আপনার দীর্ঘমেয়াদি পরিকল্পনা, নতুন লক্ষ্য নির্ধারণ আর কাজে উন্নতি এবং অভিজ্ঞতা সাফল্য কাছে আনতে পারবে। এই সময় সারিকা সাফল্যের জন্য নতুন সুযোগ পেতে পারেন।

বৃহস্পতি আপনার অর্থক্ষেত্রে থাকবে অক্টোবর মাসে। ঠিক এই সময়ে বড় বড় পরিকল্পনা করবেন সারিকা। যেগুলোতে তার সফল হওয়ার ঝোঁক থাকবে পুরোদমে। এই মাসে করা পরিকল্পনাগুলোর দিকে নজর দিতে দিতে কেটে যাবে বছরটা।

 

 

পরীমণি

বৃশ্চিক রাশি

(অক্টোবর ২৪)

উপাদান : জল

শুভ সংখ্যা : ৪ ও ৬

পরীমণি এ মুহূর্তে বাংলার আকাশে উজ্জ্বল এক তারকা। মিষ্টি হাসি আর মনভোলানো চোখ দিয়ে তিনি জয় করে নিয়েছেন হাজার দর্শকের হৃদয়। তার তুলনা একমাত্র তিনি নিজেই। আজ বাংলা চলচ্চিত্রপ্রেমীদের মুখে মুখে তিনি সবচেয়ে পরিচিত ও বিখ্যাত নায়িকাদের একজন। নতুন সব হিট ছবির তারকা তিনি। তাই তার রাশি যে নিঃসন্দেহে তাকে সব দিকে সাহায্য করছে, তা বলা যায়। সাফল্যের যাত্রা তার অব্যাহত থাকবে ২০১৭ সালেও।

তার অর্থক্ষেত্রে শনি গ্রহের প্রভাব বিরাজ করছে সারা ২০১৭ সাল জুড়ে, যা কিনা ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত চলবে। এর ফলে সারা বছরেই নতুন নতুন কন্ট্রাক্ট আসবে তার হাতের নাগালে। কিন্তু ভাবনা-চিন্তা করে তার কন্ট্রাক্ট সাইন করা উচিত হবে।

একটা কথা আগেই বলে রাখা উচিত। বছরের শেষদিকে বুধের প্রভাবে টাকা-পয়সার ক্ষেত্রে কিছু গুরুতর সমস্যা মোকাবেলা করতে হতে পারে পরীমণিকে। তাই তার উচিত হবে আগেই বাজেট বুঝে কাজ করা ও সেই অনুযায়ী ব্যয় করা।

বছরের সবচেয়ে শুভ মাসগুলোর একটি হবে ফেব্রুয়ারি। এই মাসে তার হাতে নতুন অনেক কাজ আসবে। যার বেশিরভাগই তার ক্যারিয়ারের জন্য মঙ্গলজনক হবে। কিন্তু এই মাসে কাজের পাশাপাশি প্রেম বা রোম্যান্সের ক্ষেত্রেও তার কিছু চেঞ্জ আসতে পারে বলে ধারণা করা যায়। এটি কী রকম হবে সেটি তিনিই একমাত্র ভালো বলতে পারবেন।

আগস্ট মাসে ক্যারিয়ারে আরেকটি শুভ ঢেউ লাগবে তার। অনেক দিনের প্রচেষ্টা সফল হবে কোনোখানে। অন্যদিকে সেপ্টেম্বর মাসে কিছুটা সাবধানে থাকলেই সারা বছর ভালো যাবে তার।

 

 

নিলয়

ধনু রাশি

(ডিসেম্বর ১৪)

উপাদান : অগ্নি

শুভ সংখ্যা : ৫ ও ৯

নিলয়, বাংলাদেশে মডেল ও অভিনেতাদের মধ্যে জায়গা করে নিয়েছেন খুব দ্রুত। তার অভিনয়ের প্রশংসা না করে পারা যায় না। কাজের প্রতি তার ডেডিকেশন বোঝা যায়। নিলয়ের নাটক আজ বাংলাদেশের নতুন যুবক-যুবতীদের ভেতর খুবই জনপ্রিয়। খুব দ্রুতই এই হার্টথ্রব তারকা জায়গা করে নিয়েছেন মানুষের মনে।

নিলয় মাসের প্রথম দিকটা একটু স্তিমিত হতে দিলে পরের দিকেই ভালো বোধ করবেন এবং খুব দ্রুতই ট্র্যাকে ফেরত আসবেন। মার্চ মাসে মঙ্গলের প্রভাব আপনাকে কাজে ব্যতিব্যস্ত করে তুলবে। আপনি একসঙ্গে অনেকগুলো কাজে প্রবেশ করবেন এবং খুব তাড়াহুড়ো না করলে প্রায় সব কাজেই সফল হবেন।

এপ্রিল মাসে বুধের প্রভাবের কারণে কিছুটা সময় খারাপ যেতে পারে নিলয়ের। একই ঘটনা ঘটবে আগস্ট মাসেও। তাই এই সময়ে সিদ্ধান্তগুলো একটু বেশি ভেবেচিন্তে নেবেন। এই সময়গুলোর কারণে ক্যারিয়ার এবং অর্থক্ষেত্র কিছুটা সমস্যার মুখোমুখি হবে, কিন্তু ধ্যান-ধারণা সঠিক পথে নিতে পারলে তা থেকে উতরে ওঠা যাবে। এ ব্যাপারে কাছের মানুষ ও নেটওয়ার্কের সাহায্য নিন।

ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে শনি গ্রহের প্রভাবে আপনি ভালো বোধ করতে শুরু করবেন। বছরের সব স্ট্রেস এই মাস থেকে কেটে যাবে। তারপরও দীর্ঘমেয়াদি কোনো পদক্ষেপ হঠাৎ করে নেয়া উচিত হবে না নিলয়ের জন্য।

সবশেষে বলা যায়, এই বছর নিজেকে কিছুটা বেশি সময় দিতে পারলে নিলয়ের সবদিক মোটামুটি ভালোই যাবে।

 

 

মকর রাশি

রেজওয়ানা চৌধুরী বন্যা

(জানুয়ারি ১৩)

উপাদান : মৃত্তিকা

শুভ সংখ্যা : ৪ ও ৬

বাংলাদেশের সংগীত শিল্পে রেজওয়ানা চৌধুরী বন্যা অনন্য এক নাম। তিনি তার মোহনীয় সুরের জালে মন্ত্রমুগ্ধ করে রেখেছেন কোটি কোটি বাঙালি দর্শক ও শ্রোতাকে। দেশের বাইরে ও বিদেশে তার গুণের কদর করার মানুষের অভাব নেই। তাকে মানুষ চেনে বাংলা সংগীতের এক নক্ষত্র হিসেবে। তার গুণ সবার কাছে আদরের। এই বছরটি আশা করা তার জন্য সবদিকেই সুখকর হবে।

বৃহস্পতি তার কর্ম ও জীবনের ক্ষেত্রে বিরাজ করবে বছরের অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত। বন্যা তাই বছরের এই বিশাল সময়জুড়ে তার কাজের সাফল্য পেতেই থাকবেন। বেশকিছু পুরস্কার যুক্ত হতে পার তার ঝুলিতে। বিশেষ করে অক্টোবর মাসে তার কাজের স্বীকৃতি বহুদিক থেকেই আসতে থাকবে।

মঙ্গলের প্রভাবে এপ্রিল ও মে মাসে তার সব ক্ষেত্রে সাফল্য আসবে। হোক সেটি পারিবারিক, সামাজিক বা অন্য কোনো ক্ষেত্র। বন্যার চলমান প্রজেক্টগুলো এই সময়ে সব ক্ষেত্রে লাভবান হবে।

বন্যার গুণের ক্ষেত্রে কিছু সময় ভাটা পড়তে পারে আগস্ট মাসে। এই সময়ে তিনি নিজের সঙ্গে কিছুটা সময় কাটাতে পারেন। বড় কোনো দীর্ঘমেয়াদি পরিকল্পনায় হাত দেয়া উচিত হবে না তার এই মাসে।

এই বছর বন্যা সব দিক থেকে স্বীকৃতি পাবেন দেখে তার মন আরো বিভিন্ন সৃজনশীল গীতি পুরস্কার দেবে আমাদের, এই আশাই থাকল।

 

 

বাপ্পা মজুমদার

কুম্ভ রাশি

(ফেব্রুয়ারি ৫)

উপাদান : বায়ু

শুভ সংখ্যা : ৫ ও ৯

বাপ্পা মজুমদার, দলছুট এই নামগুলো আধুনিক সংগীতের ক্ষেত্রে বাংলাদেশে নিজেদের জায়গা করে নিয়েছে অনেক আগেই। স্বাভাবিক মেইন স্ট্রিমের বাইরের গানের জন্য বিখ্যাত এই নামগুলো আজ বাংলার তরুণ সমাজের কাছে জনপ্রিয়। বাপ্পা মজুমদার সর্বোচ্চ চেষ্টা করেন ভিন্ন স্বাদে নতুন কিছু গান দিয়ে শ্রোতার মন জয় করার এবং প্রত্যেক ক্ষেত্রে তিনি সফল হন।

নেপচুন জানুয়ারি মাসে অর্থক্ষেত্রে বাপ্পা মজুমদারের জন্য অনেক সহায়ক হবে। নতুন কোনো কাজ, প্রকল্প বা অ্যালবামে হাত দেয়ার জন্য এটি খুবই ভালো সময়। আর্থিক অনেক সুযোগ তার এই মাসে আসবে এবং ভালোভাবে সুযোগগুলোর ব্যবহার করতে পারলে তা তার এবং আশপাশের সবার জন্য সুফল এনে দেবে।

এই মাসে বাপ্পা তার পারিবারিক ও মানসিক ক্ষেত্রেও বিপুল পরিমাণে সুফল অনুভব করবেন, যা ভবিষ্যতের বুনিয়াদ তৈরিতে তাকে সাহায্য করবে। এই মাসে কাছের মানুষদেরও বাপ্পা সময় দেবেন।

ফেব্রুয়ারি মাসে তার রাশিতে সূর্যগ্রহণ তাকে আরো একটি নতুন প্রজেক্টের কাজ করার ব্যাপারে সাহায্য করবে। তা হোক নিজের পরিবার, ক্যারিয়ার বা অন্য কোনো ক্ষেত্রে।

জুন এবং জুলাই মাসে আবার কর্মচাঞ্চল্যে উৎফুল্ল বোধ করবেন বাপ্পা। এই মাসে তার আরো কোনো প্রজেক্ট শুরু হতে পারে।

আগস্ট মাসে কিছুটা ঝামেলার মধ্য দিয়ে যেতে হতে পারে তাকে। এর থেকে রক্ষা পেতে আগেই বুঝেশুনে চলতে হবে তাকে। বড় কোনো সিদ্ধান্ত না নেয়াটাই ভালো হবে এই সময়।

অক্টোবরের মাঝামাঝি সময় থেকে মঙ্গলের প্রভাবে বাপ্পা সবদিকে সাফল্য পাবেন। তার আগের করা সব কাজের স্বীকৃতি ও কৃতিত্ব তিনি এই মাসে অর্জন করতে পারবেন। আশার বিষয় হলো, এই মাসে শুরু হওয়া এই ধারা চালু থাকবে ২০১৮ সাল পর্যন্ত।

 

 

শাকিলা জাফর

মীন রাশি

(ফেব্রুয়ারি ২৮)

উপাদান : জল

শুভ সংখ্যা : ১ ও ৩

শাকিলা জাফর, বাংলার সংগীত জগতে একসময় একচ্ছত্র আধিপত্য করেছেন। আধুনিক গান বলতে বাঙালিরা এখনো তার গানকেই বোঝে। অনেক দিন হয়ে গেছে, তারপরও তার গানের আবেদন মানুষের মনে এখনো কমেনি। আজো তার গাওয়া গানগুলো ঘুরে-ফিরে গায় বাংলার মানুষ। এই গুণী শিল্পীকে আর কারো সঙ্গেই তুলনা করা যায় না। তার সাফল্যের পাল্লা ২০১৭ সালেও ভারী হবে আশা করা যায়।

শনি ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত তার কর্মক্ষেত্র ও জীবন ক্ষেত্রে রয়ে যাবে এবং তিনি তার কাজের জন্য পুরস্কার দেখতে পাবেন সবদিক থেকে।

এত বছর ধরে সাধনার সাফল্য তিনি পাবেন এই বছর। মানুষের কাছাকাছি আসার বেশকিছু সুযোগ, দেশে এবং বিদেশে, তিনি পাবেন এবং আবার তাদের মন জয় করবেন, নিশ্চিতভাবে বলা যায়।

ইউরেনাসের প্রভাবে আপনার পরিকল্পনা ও চেষ্টার খাতে সফলতা পাবেন এই বছর। বহু নতুন মানুষের সঙ্গে যোগাযোগ হবে, যারা সবাই আপনার গুণমুগ্ধ শ্রোতা। আপনাকে ভালোবেসে যারা আপনার সব কাজে প্রেরণা জোগাবে। আপনার সৃজনশীলতার কদর করবে।

ফেব্রুয়ারি মাসে আপনার দূর-দুরান্তে ভ্রমণ যোগ আছে। আপনি আরো দূরে ছড়িয়ে দেবেন সংগীতের আনন্দ। আপনার অনুপ্রেরণা নিজের এবং আশপাশের মানুষকেও আপনার পথে চলার, আপনাকে অনুসরণ করার প্রেরণা জোগাবে।

এ বছর শুধু মার্চ ও সেপ্টেম্বর মাসে কোনো বড় সিদ্ধান্ত হঠাৎ না নিলে সব মিলিয়ে ভালোই যাবে আপনার বছরটা।

Comments

The Daily Star  | English
Bangladesh lacking in remittance earning compared to four South Asian countries

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

1h ago