বঙ্গভূষণ সম্মাননা পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গভূষণ সম্মাননা পেয়েছেন বাংলাদেশের জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। এছাড়াও কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীকে কবিতার জন্য এবং অভিনয়ের অবদানের জন্য সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেওয়া হয় রাজ্যটির বঙ্গবিভূষণ পুরস্কার।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির হাত থেকে বঙ্গভূষণ সম্মাননা গ্রহণ করছেন রেজওয়ানা চৌধুরী বন্যা। ছবি: স্টার

পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গভূষণ সম্মাননা পেয়েছেন বাংলাদেশের জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। এছাড়াও কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীকে কবিতার জন্য এবং অভিনয়ের অবদানের জন্য সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেওয়া হয় রাজ্যটির বঙ্গবিভূষণ পুরস্কার।

শনিবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে আনুষ্ঠানিকভাবে সম্মাননা তুলে দেন পশ্চিমবঙ্গের প্রশাসনিক প্রধান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্যের তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেনসহ সংশ্লিষ্ট দফতরের শীর্ষ কর্মকর্তারাও এসময় উপস্থিত ছিলেন।

এদিন আরো যাদের বঙ্গভূষণ সম্মাননা দেওয়া হয় তারা হলেন, বাউল সংগীতে লক্ষ্মণ দাস বাউল, চিকিৎসায় অভিজিৎ চৌধুরী।

বঙ্গবিভূষণ সম্মাননা পান ব্যবসা-বাণিজ্যে দেবেশ ব্যানার্জি, ডাক্তার বিমান মুখার্জি, প্রশাসনে অবদানের জন্য অরুণ কুমার মুখোপাধ্যায়।

২০১১ সালে ২০ মে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণের মধ্যদিয়ে তৃণমূল কংগ্রেসের সরকারের যাত্রা শুরু হয়। প্রতি বছর ২০ মে সরকারের বর্ষপূর্তিতে বিশিষ্ট ব্যক্তিদের সম্মাননা দিয়ে দিনটিকে উদযাপন করছে তৃণমূল সরকার।

তবে শুরুতে ভারতীয়দের মধ্যে রাষ্ট্রীয় এই সম্মাননা দেওয়ার কথা বলা হলেও রীতি ভেঙে ২০১৫ সালে প্রথম বঙ্গবিভূষণ সম্মাননা দেওয়া হয় বাংলাদেশের প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী (মরণোত্তর) ফিরোজা বেগমকে। এবার রেজওয়ানা চৌধুরী বন্যাকে বঙ্গভূষণ দেওয়ার মধ্যদিয়ে পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারি এই সম্মাননা আন্তর্জাতিক রূপ পেল।

শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সম্মাননা দেওয়ার পর সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় বলেন, সরকার মনে করে সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশেষ মানুষদের সম্মান জানানোর মধ্যদিয়েই সমাজের অন্যদের বিশেষ অবদানের জন্য উৎসাহিত করা হয়। বর্ষীয়ান কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী নিজে উপস্থিত হয়ে এই সম্মাননা নেওয়ার কবির প্রতি গভীর কৃতজ্ঞতা জানান মমতা ব্যানার্জি। একইসঙ্গে তিনি বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কেও এই পুরস্কার দিতে পেরে আনন্দিত বলে দাবি করেন।

রেজওয়ানা চৌধুরী বন্যাকেও মঞ্চে এসে পুরস্কার গ্রহণ করার জন্য ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এই সম্মাননায় অভিভূত রেজওয়ানা চৌধুরী বন্যা কলকাতায় সাংবাদিকদের বলন, আমি কৃতজ্ঞ। পশ্চিমবঙ্গ রাজ্যের মানুষের যে ভালোবাসা পেয়েছি আমি সেটা কোনও দিন ভুলবার নয়। বঙ্গভূষণ সম্মাননার সঙ্গে যুক্ত সব নির্বাচকদের প্রতিও তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন।

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

3h ago