ফাহমিদা নবী’র ‘নীল নিমন্ত্রণ’ ও কিছু কথা

জন্মদিনের ঠিক আগের রাতে শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী ফাহমিদা নবী দ্য ডেইলি স্টার অনলাইনের জন্য কলম ধরলেন। লিখলেন একটি কবিতা। ৪ জানুয়ারি জন্মদিনে ‘নীল নিমন্ত্রণ’ শিরোনামের কবিতাটি পাঠকদের জন্য প্রকাশ করা হলো। এরসঙ্গে রয়েছে জন্মদিন উপলক্ষে বিশেষ সাক্ষাৎকার।
ফাহমিদা নবী
ফাহমিদা নবী। ছবি: শাহরিয়ার কবির হিমেল, দ্য ডেইলি স্টার

নীল নিমন্ত্রণ

ফাহমিদা নবী

শহরের ব্যস্ত কাপর্ণ্য ভালবাসায়

নতুনত্ব খুঁজে তোমাকে পেলাম

পুরোনো আদি খদ্দরে যে সুঘ্রাণ

রংয়ের আবরণে সেকেলে মেজাজে

তুমি যেন আমি

এবার পৌষের কুয়াশায়

দার্জেলিং কটেজে চায়ের আমন্ত্রণ তোমার

নিমন্ত্রণ পত্র বাতাসে চলে গ্যাছে নীল খামে

পেয়েছো তো?

..........................................................

দ্য ডেইলি স্টার অনলাইন: জন্মদিনে নিজের একান্ত ভাবনার কথা জানতে চাই।

ফাহমিদা নবী: বছরের শুরুতেই যেহেতু আমার জন্মদিন তাই শুভেচ্ছা দিয়ে পথ চলা শুরু হয়। অনেক মানুষের ভালেবাসা পাই। সেই ভালোবাসাটা ধরে রাখতে হবে। অনেক ভালোবাসা পাওয়া মানে অনেক দায়বদ্ধতা।

এর পাশাপশি স্বপ্ন-ইচ্ছার কিছু জায়গা থাকে। চলার পথে হোচঁট খাই। সেটা মাড়িয়ে চলার চেষ্টা করি। এটা উপভোগ করি। আমার মনে হয় বাধা না থাকলে সফল হওয়া যায় না। কঠিন বিষয়গুলো জয় করার কষ্ট উপভোগ করি। তারপর আবার নতুন অরেকটা স্বপ্নের সূচনা করি। নতুন বছরটি কঠিন আর শক্ত পথেই পাড়ি দিতে চাই।

দ্য ডেইলি স্টার অনলাইন: নতুন বছরের স্বপ্ন, কী কী ইচ্ছা আপনার?

ফাহমিদা নবী: প্রতি বছরের শুরুতে আমার একটা নতুন স্বপ্ন, ইচ্ছা ও মনন তৈরি হয়। আমি গান করি, রেওয়াজ করি। যেটা যে করে সেটা যদি কেউ ভালোবেসে করে তাহলে তা একটা জায়গায় নিয়ে যাবেই। হয়তো সে জায়গায় যেতে পারিনি।

কিন্তু আমি পথ চলতে থাকবো। এক জীবনে সবাইকে খুশি করা সম্ভব না। কিছু কিছু সময় নীরব থাকতে হয়। আমার মনে হয়েছে এবার নীরব থাকবো, খুব বেশি সরব হবো না।

দ্য ডেইলি স্টার অনলাইন: জন্মদিনে বিশেষ কী বলবেন?

ফাহমিদা নবী: ফেসবুকে একটা ছায়ার ছবি পোস্ট করেছি। সেখানে দেখলাম ছায়াটা পেছনে পড়ছে না। সামনে পড়ছে। পেছনে কখনো ছায়া পড়ে না। সবসময় সামনে পড়ে। এর মানে যতোটা ভালো কাজ করবো তার ছায়া সামনে পড়বে।

আমার কাছে বিষয়টা খুব ইতিবাচক মনে হয়েছে। আজকাল অনেকেই সমালোচনা নিতে পারেন না। আমি এটা নিতে চাই। আমার সমালোচনা কেউ ভালোভাবে করলে অবশ্যই নিবো। আগেও নিয়েছি সেটা। কিন্তু আদি ছিলাম আদিই রয়ে গেছি। আরো ভালো ভালো গান গাইতে চাই।

দ্য ডেইলি স্টার অনলাইন: গান ছাড়া আর কিসের প্রতি দুর্বলতা রয়েছে আপনার?

ফাহমিদা নবী: গান ছাড়া গাছের প্রতি ভীষণ দুর্বলতা রয়েছে। লেখালেখি করি। রান্না করতে পচ্ছন্দ করি। ফুল, সমুদ্র, আকাশ দেখলে মাথা খারাপ হয়ে যায়।

Comments

The Daily Star  | English

Docs, engineers grab a third of civil admin jobs

The general cadre jobs in the civil service has become so lucrative that even medical and engineering graduates are queuing up for it, relinquishing a career in the two highly specialised fields.

34m ago