বিদ্যুতের মিটার-সুইচের দাম বাড়ছে

সাধারণ কিলোওয়াট মিটার ও প্রি-পেইড কিলোওয়াট আওয়ার মিটারের শুল্কহার বর্তমানে সমান নয়। 
বিদ্যুতের মিটার-সুইচের দাম বাড়ছে

আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবনা অনুযায়ী বিদ্যুতের মিটার ও সুইচ-সকেটের দাম বাড়তে পারে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন।

এ সময় অর্থমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে বিদ্যুতের ক্ষেত্রে সাধারণ কিলোওয়াট মিটার ও প্রি-পেইড কিলোওয়াট আওয়ার মিটারের শুল্কহার সমান নয়। 

এ বিবেচনায় প্রি-পেইড কিলোওয়াট আওয়ার মিটার ও অন্যান্য ইলেকট্রিক মিটারের আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ অর্থাৎ সাধারণ মিটারের সমান করার প্রস্তাব করেন তিনি।

এছাড়া, প্রি-পেইড কিলোওয়াট মিটার পার্টস ও অন্যান্য ইলেকট্রিক মিটার পার্টসের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

অন্যদিকে দেশে বিদ্যুতের সুইচ-সকেট উৎপাদিত হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, 'তৈরি সুইচ-সকেটের ন্যূনতম আমদানি মূল্য প্রকৃত আন্তর্জাতিক মূল্যের চেয়ে কম নির্ধারিত থাকায় স্থানীয় শিল্প অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে।'

তাই সুইচ সকেটের পার্টসের প্রতি কেজির ন্যূনতম মূল্য সাড়ে ৪ ডলার থেকে বাড়িয়ে ৬ ডলার, তৈরি সুইচের প্রতি কেজির ন্যূনতম মূল্য ৬ ডলার থেকে বাড়িয়ে ৮ ডলার এবং প্রতি কেজি সকেটের ন্যূনতম মূল্য ৫ ডলার থেকে বাড়িয়ে ৮ ডলার নির্ধারণ করেন অর্থমন্ত্রী।

আগামী অর্থবছরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য করছাড় সুবিধা পেতে পারে।

এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত এই বাজেট বক্তব্যের শিরোনাম 'সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার'। আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

Comments