৫ পরিবারকে মোটরচালিত ভ্যান দিয়েছে জেসিআই ঢাকা কসমোপলিটন

এক বিজ্ঞপ্তিতে তারা এ তথ্য জানিয়েছে।
ছবি: সংগৃহীত

দিনাজপুরের আর্থিক অসচ্ছল ৫টি পরিবারকে মোটরচালিত ভ্যান দিয়েছে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ঢাকা কসমোপলিটন।

এক বিজ্ঞপ্তিতে তারা এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, জেসিআই ঢাকা কসমোপলিটন যৌথ প্রযোজনায় সিদরাহ ফাউন্ডেশন সেসব বেকার মানুষদের পাশে দাঁড়াচ্ছে, যারা করোনা অতিমারিতে হয়েছিল কর্মহীন। দিনাজপুরের ৫ পরিবারকে এই ভ্যান দেওয়া হয়েছে, যাতে তারা এই যানবাহনগুলো যাত্রী ও পণ্য পরিবহন, ফলমূল ও শাকসবজি বিক্রির কাজে ব্যবহার করতে পারে এবং এর সাহায্যে তাদের পরিবারের জন্য স্থিতিশীল আয়ের ব্যবস্থা করতে পারে। গত বছরও জেসিআই ঢাকা কসমোপলিটন একটি ভ্যান দিয়েছিল। আর চলতি বছরের মে মাসে ৩টি ও আগস্টে ২টিসহ মোট ৫টি ভ্যান দিয়েছে তারা। ইতোমধ্যে এই ভ্যানগুলোর সর্বাধিক ব্যবহার এবং রাজস্বের ধারাবাহিক উৎস নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে।

যেই ৫টি পরিবার এই ভ্যানগুলো পেয়েছেন, তারা জানিয়েছেন, এখন নিয়মিত তাদের ঘরে খাদ্যের উপার্জন আছে। সামঞ্জস্যপূর্ণ আয়ের মাধ্যমে সুযোগ করে দেওয়ার জন্য তারা জেসিআই ঢাকা কসমোপলিটনের কাছে কৃতজ্ঞ। শুধু তাই নয়, এই পরিবারের শিশুরা এখন স্কুলে যাচ্ছে এবং বাবা-মায়েরা আশা করছে,ন পরবর্তী প্রজন্ম উন্নত ভবিষ্যৎ গড়ে তুলবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, 'আপনি একজন মানুষকে সাহায্য করে পুরো পৃথিবীকে বদলাতে পারবেন না। তবে সেই মানুষটির পুরো পৃথিবী বদলে দিতে পারবেন। ছোট ছোট পদক্ষেপের মাধ্যমে ব্যক্তি পর্যায়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে সমাজের উন্নয়নই জেসিআই ঢাকা কসমোপলিটনের মূলমন্ত্র। সেইসঙ্গে আমরা সিদরাহ ফাউন্ডেশনের পূর্ণ সমর্থন ও সহযোগিতার মাধ্যমে আমাদের পাশে থাকার জন্য তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। এমন একটি নিবেদিত প্রাণ এবং উৎসুক দলের সঙ্গে কাজ করতে পারা এক পরম আনন্দের অনুভূতি। সামনে একই লক্ষ্যে একসঙ্গে কাজ করার প্রত্যাশায়। আপনাদের কঠোর পরিশ্রম ও একাগ্রতা আমাদের সবাইকে অনুপ্রাণিত করে। আবারও সিদরাহ ফাউন্ডেশনের পুরো দলকে অসংখ্য ধন্যবাদ।'

জেসিআই হলো তরুণ সক্রিয় নাগরিকদের জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ও বিশ্বব্যাপী নেটওয়ার্ক, যার সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসে অবস্থিত। বর্তমানে সমাজের উন্নয়ন ও উন্নতির জন্য জেসিআই বাংলাদেশে স্বয়ংক্রিয়ভাবে ৫ হাজার সদস্য সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে।

জেসিআই ঢাকা কসমোপলিটন হলো জেসিআই বাংলাদেশের অন্যতম অধ্যায়। এটি ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং দৃঢ়ভাবে এগিয়ে চলছে। জেসিআই ঢাকা কসমোপলিটন নারীর ক্ষমতায়ন, মানসিক স্বাস্থ্য, নাগরিক অধিকার, আইনগত সমর্থন ইত্যাদির ওপর দৃষ্টি নিবদ্ধ করে গত ১০ বছরে অসংখ্য প্রকল্প সম্পন্ন করেছে। এটি তরুণ পেশাদার ও উদ্যোক্তাদের একটি গতিশীল নেটওয়ার্ক ব্যবস্থা।

Comments

The Daily Star  | English
Awami League's peace rally

Relatives in UZ Polls: AL chief’s directive for MPs largely unheeded

Awami League lawmakers’ urge to tighten their grip on the grassroots seems to be prevailing over the party president’s directive to have their family members and close relatives withdraw from the upazila parishad polls.

4h ago