ইচ্ছাকৃত খেলাপিদের বিদেশ ভ্রমণ ও ট্রেড লাইসেন্স গ্রহণে নিষেধাজ্ঞা, পাবেন না সম্মাননা

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুযায়ী কোনো ব্যক্তি ইচ্ছাকৃত খেলাপি হিসেবে প্রমাণিত হলে বিদেশ ভ্রমণ, ট্রেড লাইসেন্স গ্রহণে নিষেধাজ্ঞায় পড়বেন। পাশাপাশি তিনি কোনো রাষ্ট্রীয় পুরস্কার বা সম্মাননার জন্য যোগ্য হবেন না।

আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, ইচ্ছাকৃত খেলাপি ঋণ গ্রহীতার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা, ট্রেড লাইসেন্স ইস্যুতে নিষেধাজ্ঞা এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরকেএসসি) নিকট কোম্পানি নিবন্ধনে নিষেধাজ্ঞা আরোপের জন্য সংশ্লিষ্ট সংস্থার নিকট ইচ্ছাকৃত খেলাপির তালিকা প্রেরণ করবে বাংলাদেশ ব্যাংক। একইসাথে ইচ্ছাকৃত খেলাপির তালিকা গাড়ি, জমি, বাড়ি, ফ্ল্যাট ইত্যাদির নিবন্ধন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করবে সংস্থাটি। এসব সংস্থা তাদের আইন অনুযায়ী ইচ্ছাকৃত খেলাপির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন। পাশাপাশি কোনো ইচ্ছাকৃত খেলাপি রাষ্ট্রীয় পুরস্কার বা সম্মাননা পাওয়ারও যোগ্য হবেন না বলেও উল্লেখ করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ইচ্ছাকৃত খেলাপির তালিকায় কারও নাম আসলে ঋণ পরিশোধ করে তালিকা থেকে অব্যাহতির ৫ বছরের মধ্যে কোনো ব্যাংকের পরিচালক হতে পারবেন না। আর যদি কোনো পরিচালক ইচ্ছাকৃত খেলাপি হয়ে পড়েন তবে তার পরিচালক পদ বাতিল হবে।

গত ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক একটি রোডম্যাপ উন্মোচন করেছে যাতে খেলাপি ঋণ ২০২৩ সালের ৯ শতাংশ থেকে ২০২৬ সালের জুনের মধ্যে ৮ শতাংশের নিচে নামিয়ে আনা যায় এবং ব্যাংকিং খাতে করপোরেট সুশাসন নিশ্চিত করা যায়। 

রোডম্যাপ বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক ১৭টি উদ্যোগ নিয়েছে।

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

1h ago