দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও অর্থনীতির দ্রুত পুনরুদ্ধার প্রয়োজন: ডিসিসিআই

এছাড়াও, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন এবং অর্থনৈতিক ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে দ্রুত আইনগতভাবে একটি অন্তর্বর্তীকালীন সরকারের গঠন এবং ঘোষণার আহ্বান জানাচ্ছে ডিসিসিআই।

দেশের ব্যবসায়ীদের পক্ষে ঢাকা শহরসহ দেশব্যাপী আইনশৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

এছাড়াও, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন এবং অর্থনৈতিক ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে দ্রুত আইনগতভাবে একটি অন্তর্বর্তীকালীন সরকারের গঠন এবং ঘোষণার আহ্বান জানাচ্ছে ডিসিসিআই।

চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা ও প্রতিকূল পরিস্থিতিতে দেশব্যাপী আইনশৃঙ্খলা পুনঃস্থাপন ও স্বাভাবিক অর্থনৈতিক কার্যক্রম সচল করতে অতি দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছে ঢাকা চেম্বার।

সাম্প্রতিক সময়ে দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে, দেশব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। এই ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে দ্রুত যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার।

সাম্প্রতিক ঘটনা প্রবাহ দেশের মানুষের জীবন-জীবিকা ও অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। এ সময়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা না হলে সাপ্লাইচেইন ব্যাহত হয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ ও জন দুর্ভোগ আরও বাড়বে বলে মনে করে ডিসিসিআিই।

ঢাকা চেম্বার মনে করে, দেশের বৃহত্তর স্বার্থে অতি দ্রুত পুরো দমে অর্থনৈতিক কার্যক্রম সচল করতে হবে। সাম্প্রতিক অস্থিরতায় দেশের অর্থনীতিতে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হিসেবে বিবেচিত বেসরকারি খাতকে অতি দ্রুত এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান জরুরি। দেশের বিদ্যমান আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনার দিকেই সংশ্লিষ্টদের সর্বোচ্চ প্রাধান্য দিতে হবে বলে অভিমত জ্ঞাপন করে ডিসিসিআই। 

দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়াকে সহায়ক করতে একটি উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে হবে। একটি স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ সৃষ্টির মাধ্যমে দেশে-বিদেশে ব্যবসায়িক আত্মবিশ্বাস ও কার্যক্রম পুনঃপ্রতিষ্ঠা করতে সক্ষম হবে বলে জানিয়েছে ঢাকা চেম্বার।

শিগগির গঠিত হতে যাওয়া অন্তর্বর্তীকালীন সরকার, বেসরকারিখাত, রাজনৈতিক দলগুলোসহ সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে একটি শক্তিশালী এবং টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে হবে। যার মাধ্যমে সম্প্রতি ঘটে যাওয়া ক্ষয়ক্ষতি অনেকাংশে লাঘব হবে বলে আশাবাদ ব্যক্ত করছে ডিসিসিআই।

ঢাকা চেম্বার দেশের সামগ্রিক উন্নতির স্বার্থে বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের নিমিত্তে সংশ্লিষ্ট সব মহলের সঙ্গে এমনকি পরবর্তী অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করতে বদ্ধ পরিকর।

Comments