আলোকচিত্র

কিশোর নবীনের ‘মুক্তি’র পাঠ

সুমনের গানের প্রাণপণে রিকশা চালানো ১২/১৩ বছরের ছেলেটিকে ‘খবর’ পাঠিয়েছিল ‘মুক্তির ঘুড়ি’। নগর কলকাতার প্রেক্ষাপটে রচিত এ গানটিতে কবীর সুমন আকাশে ঝাঁকবাঁধা উড়ন্ত ঘুড়ির সঙ্গে তুলনা করেছিলেন জীবনের বোঝা টেনে চলা সেই কিশোরের মুক্তির আকাঙ্ক্ষাকে।
ছবি: শেখ নাসির/স্টার

সুমনের গানের প্রাণপণে রিকশা চালানো ১২/১৩ বছরের ছেলেটিকে 'খবর' পাঠিয়েছিল 'মুক্তির ঘুড়ি'। নগর কলকাতার প্রেক্ষাপটে রচিত এ গানটিতে কবীর সুমন আকাশে ঝাঁকবাঁধা উড়ন্ত ঘুড়ির সঙ্গে তুলনা করেছিলেন জীবনের বোঝা টেনে চলা সেই কিশোরের মুক্তির আকাঙ্ক্ষাকে।

ছবির এই কিশোরের বাড়ি বাংলাদেশের সিলেট নগরে। দ্বিতীয় শ্রেণী পর্যন্ত পড়া এই কিশোরকেও সুমনের গানের ওই ছেলেটির সঙ্গে তুলনা করা যেতে পারে। তার কাজ সিলেট শহরের কিন ব্রিজে রিকশা ঠেলে উঠিয়ে দেওয়া। নাম তার নবীন।

কবি সুনীল গঙ্গোপাধ্যায় তার 'উত্তরাধিকার' নামের কবিতায় কোনো এক 'নবীন কিশোর'কে দিতে চেয়েছিলেন 'ভুবন ডাঙার মেঘলা আকাশ', 'বোতামবিহীন ছেঁড়া শার্ট' আর 'ফুসফুস ভরা হাসি'।

কিন্তু জীবনের রূঢ় বাস্তবতা কিন ব্রিজে রিকশা ঠেলে চলা এই নবীনের কাছ থেকে শৈশবের আনন্দ কেড়ে নিয়েছে। তবে কাজের অবসরে মাঝে মাঝেই সে বানান করে খবর কাগজে থাকা পছন্দের সংবাদটি পড়ার চেষ্টা করে।

ঐতিহ্যবাহী এই কিন ব্রিজকে ঘিরে প্রতিদিন অনেক পর্যটকের সমাগম হয়। তাদের ফেলে যাওয়া পত্রিকাগুলো খানিকটা সময়ের জন্য হলেও মুক্তির দূত হয়ে আসে নবীনের কাছে।

গতকাল বুধবার কিন ব্রিজ এলাকা থেকে ছবিটি তুলেছে দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী শেখ নাসির

Comments