আলোকচিত্র

নবান্নের ঘ্রাণ

বাংলায় ফসলের ঋতু হিসেবে পরিচিত হেমন্তের ছবি আঁকতে গিয়ে নিসর্গের কবি জীবনানন্দ দাশ লিখেছিলেন, ‘চারিদিকে নুয়ে প’ড়ে ফলেছে ফসল/তাদের স্তনের থেকে ফোঁটা-ফোঁটা পড়িতেছে শিশিরের জল!/প্রচুর শস্যের গন্ধ বুকে তার থেকে আসিতেছে ভেসে/পেঁচা আর ইঁদুরের ঘ্রাণে ভরা আমাদের ভাঁড়ারের দেশ;’।
ছবি: শেখ নাসির/স্টার

বাংলায় ফসলের ঋতু হিসেবে পরিচিত হেমন্তের ছবি আঁকতে গিয়ে নিসর্গের কবি জীবনানন্দ দাশ লিখেছিলেন, 'চারিদিকে নুয়ে প'ড়ে ফলেছে ফসল/তাদের স্তনের থেকে ফোঁটা-ফোঁটা পড়িতেছে শিশিরের জল!/প্রচুর শস্যের গন্ধ বুকে তার থেকে আসিতেছে ভেসে/পেঁচা আর ইঁদুরের ঘ্রাণে ভরা আমাদের ভাঁড়ারের দেশ;'।

প্রকৃতিতে এখন হেমন্তকাল। হেমন্ত মানেই মাঠে মাঠে সোনালি ধানের হাসি আর নবান্নের উৎসব। অগ্রহায়ণ মাসে ঘরে প্রথম ধান তোলার পর নতুন চাল দিয়ে পিঠা-পায়েসে উৎসবটি পালন করেন বাংলার কৃষিজীবীরা।

কার্তিক পেরিয়ে আজ অগ্রহায়ণের প্রথম দিন। এ দিনেই উদযাপিত হয় বাঙালির ঐতিহ্যবাহী এই শস্যোত্সব। বাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যেসব অনুষ্ঠান ও উৎসব পালিত হয়ে থাকে, নবান্ন তার অন্যতম, যার শব্দগত অর্থ 'নতুন অন্ন'।

দেশের প্রাচীনতম উত্সবগুলোর একটি হচ্ছে এই নবান্ন উৎসব। এরই অংশ হিসেবে সিলেট সদর উপজেলার বোলাউরা গ্রামের উঠোনে উঠোনে চলছে নতুন আমন ধান মাড়াইয়ের কাজ।

ছবিটি তুলেছেন দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী শেখ নাসির

Comments

The Daily Star  | English

Coastal villagers shifted to LPG from Sundarbans firewood

'The gas cylinder has made my life easy. The smoke and the tension of collecting firewood have gone away'

1h ago