ক্যামেরায় কোম্পানীগঞ্জের নিম্নাঞ্চল

গত ১৪ জুন থেকে সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলে প্রায় প্রতিদিনই বৃষ্টি হচ্ছে। উজানের ঢলে নেমে আসা পানি এবং বৃষ্টিতে নদীর পানি বাড়ছে।
ছবি: শেখ নাসির/স্টার

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেট সদর, কোম্পানীগঞ্জ ও গোয়াইনঘাট উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ছে।

এতে এসব এলাকার অনেক বাসিন্দা পানিবন্দী হয়ে পড়েছেন। সড়ক ডুবে যাওয়ায় তাদের চলাচলের বাহন হয়ে উঠেছে নৌকা।

গৃহস্থরা বিপাকে পড়েছেন গবাদি পশু নিয়ে। মাঠ-ঘাট ডুবে যাওয়ায় ঘাস খাওয়ানোর জন্য অনেকে নৌকায় করে এসব পালিত পশু নিয়ে যাচ্ছেন উঁচু কোনো জায়গায়।

ছবি: শেখ নাসির/স্টার

গত বছর জুন মাসের মাঝামাঝি সময়ে সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ বন্যা দেখা দেয়। নদীর ও ঢলের পানিতে চারদিক প্লাবিত হয়ে সেই বন্যা ভয়াবহ রূপ ধারণ করেছিল। মানুষ ছুটে গিয়েছিল আশ্রয়ের খোঁজে।

ছবি: শেখ নাসির/স্টার

আবার প্রথমবার বন্যার ধকল কাটিয়ে উঠতে না উঠতেই দ্বিতীয় দফার বন্যায় জনগণের চরম ভোগান্তির পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল।

ছবি: শেখ নাসির/স্টার

সে দফায় সিলেটের সঙ্গে সুনামগঞ্জের যোগাযোগব্যবস্থা কয়েক দিন বন্ধ ছিল। ব্যাহত হয়েছিল ইন্টারনেট–সেবা। সুনামগঞ্জের মানুষ কয়েক দিন বিদ্যুৎহীন অবস্থায় ছিলেন। মানুষের গরু, হাঁস, মুরগিসহ অনেক গৃহপালিত পশু বন্যার পানিতে ভেসে গিয়েছিল। সবকারি হিসাবে ওই বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ছিল ৩০ লাখের মতো।  

ছবি: শেখ নাসির/স্টার

এ বছর গত ১৪ জুন থেকে সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলে প্রায় প্রতিদিনই বৃষ্টি হচ্ছে। উজানের ঢলে নেমে আসা পানি এবং বৃষ্টিতে নদীর পানি বাড়ছে।

আজ শুক্রবার কোম্পানীগঞ্জের বর্ণি এলাকা থেকে ছবিগুলো তুলেছেন দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী শেখ নাসির

Comments