ক্রেডিট কার্ডের মাধ্যমে অতিরিক্ত ডলার খরচ, ২৭ ব্যাংককে বাংলাদেশ ব্যাংকের চিঠি

ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা বৈদেশিক মুদ্রা খরচের নির্ধারিত সীমা লঙ্ঘন করে ডলার ব্যয় করার কারণ জানতে চেয়ে ২৭টি ব্যাংককে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
বাংলাদেশ ব্যাংক

ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা বৈদেশিক মুদ্রা খরচের নির্ধারিত সীমা লঙ্ঘন করে ডলার ব্যয় করার কারণ জানতে চেয়ে ২৭টি ব্যাংককে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত সীমা অনুযায়ী, এক বছরে একটি ক্রেডিট কার্ড দিয়ে সর্বোচ্চ ১২ হাজার ডলার ব্যয় করা যাবে। কিন্তু ২৭টি ব্যাংকের অন্তত ৭১ জন ক্রেডিট কার্ডধারী ১২ হাজার ৫০০ থেকে ২০ হাজার ডলার খরচ করেছে।

আজ রোববার এ বিষয়ে ব্যাখ্যা চেয়ে এই ২৭ ব্যাংককে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'ব্যাংকগুলোকে পাঁচ দিনের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের চিঠির জবাব দিতে বলা হয়েছে।'

নাম প্রকাশ না করার শর্তে কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা ডেইলি স্টারকে বলেন, 'কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি বেশ কয়েকটি ব্যাংক পরিদর্শন করে ডলার ব্যবহারের বিষয়ে অসংগতি পেয়েছে।'

বাংলাদেশ ব্যাংক সম্প্রতি জরুরি পণ্য ছাড়া অন্যান্য পণ্য আমদানি করতে লেটার অফ ক্রেডিট (এলসি) খোলার ওপর ১০০ শতাংশ মার্জিন আরোপ করতে বলেছে, অর্থাৎ আমদানিকারকদের পুরো আমদানি অর্থ অগ্রিম দিতে হবে।

এ অবস্থায় গ্রাহকরা ক্রেডিট কার্ডের সীমা লঙ্ঘন করে বৈদেশিক মুদ্রা খরচ ভালো লক্ষণ নয় বলে ওই কর্মকর্তা উল্লেখ করেন।

ক্রেডিট কার্ডের সীমার বাইরে ন্যাশনাল ব্যাংক থেকে ঋণ নেওয়ায় এর আগে গত এপ্রিলে শিকদার পরিবারের ১০ সদস্য এবং শিকদার গ্রুপের দুই কর্মকর্তাকে দুই বছরের জন্য আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করতে নিষিদ্ধ করেছিল বাংলাদেশ ব্যাংক।

Comments