অর্থনীতি

ক্রেডিট কার্ডের ব্যবহার ০.১৫ শতাংশ বেড়েছে

গত বছরের ডিসেম্বরের তুলনায় এ বছরের জানুয়ারিতে ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে শূন্য দশমিক ১৫ শতাংশ।
ক্রেডিট কার্ড, বাংলাদেশ ব্যাংক, ব্র্যাক ব্যাংক,
রয়টার্স ফাইল ফটো

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের ডিসেম্বরের তুলনায় এ বছরের জানুয়ারিতে ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে শূন্য দশমিক ১৫ শতাংশ।

এ বছরের জানুয়ারিতে ক্রেডিট কার্ডে গ্রাহকরা ব্যয় করেছেন ২ হাজার ৬৭৮ কোটি টাকা, যা ২০২৩ সালের ডিসেম্বরে ছিল ২ হাজার ৬৭৪ কোটি টাকা।

অন্যদিকে, জানুয়ারিতে দেশের বাইরে লেনদেনের পরিমাণ ছিল ৫৩২ কোটি টাকা, যা ২০২৩ সালের ডিসেম্বরের ৫৭৯ কোটি ৩ লাখের চেয়ে ৮ দশমিক ১৬ শতাংশ কম।

দেশের মধ্যে কিন্তু বিদেশি প্রতিষ্ঠানের ইস্যু করা ক্রেডিট কার্ডের লেনদেন জানুয়ারিতে ১৮১ কোটি ৬ লাখ টাকায় নেমে এসেছে, যা ২০২৩ সালের ডিসেম্বরের ১৮৪ কোটি ১ লাখ টাকার চেয়ে ১ দশমিক ৩৫ শতাংশ কম।

দেশের মধ্যে ডিপার্টমেন্টাল স্টোরগুলোতে ক্রেডিট কার্ডে লেনদেন ২০২৩ সালের ডিসেম্বরের ১ হাজার ৩০৯ কোটি ৫ লাখ টাকা থেকে বেড়ে এ বছরের জানুয়ারিতে ১ হাজার ৩২০ কোটি ৬ লাখ টাকায় উন্নীত হয়েছে।

একইভাবে, খুচরা আউটলেটে ক্রেডিট কার্ডে লেনদেন ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে সামান্য বেড়েছে।

অন্যদিকে ইউটিলিটি বিষয়ক লেনদেন ডিসেম্বরের ২৪৪ কোটি ১ লাখ টাকা থেকে কমে এ বছরের জানুয়ারিতে ২২৮ কোটি ৪ লাখ টাকায় নেমে এসেছে।

জানুয়ারিতে নগদ উত্তোলন কমে ২০৭ কোটি ১ লাখ টাকা হয়েছে, যা এক মাস আগে ছিল ২১৮ কোটি ৮০ লাখ টাকা।

ক্রেডিট কার্ড ব্যবহারের ধরণ বিশ্লেষণ করে দেখা গেছে, প্রায় ৭১ দশমিক ১০ শতাংশ লেনদেন ভিসার মাধ্যমে হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ১৮ দশমিক ২১ শতাংশ মাস্টারকার্ড ও ১০ দশমিক ৫২ শতাংশ আমেরিকা এক্সপ্রেসের মাধ্যমে হয়েছে। বাকি লেনদেন অন্য কার্ডের মাধ্যমে হয়েছে।

Comments