এডিবির সেক্টর ও থিমের ভাইস প্রেসিডেন্ট হলেন ফাতিমা ইয়াসমিন

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ফাতিমা ইয়াসমিনকে আগামী ৩ বছরের জন্য সেক্টর ও থিমের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে।
এডিবি, এশীয় উন্নয়ন ব্যাংক, ফতিমা ইয়াসমিন,
ফাতিমা ইয়াসমিন। ছবি: এডিবির ওয়েবসাইট থেকে নেওয়া

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ফাতিমা ইয়াসমিনকে আগামী ৩ বছরের জন্য সেক্টর ও থিমের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে। আগস্টের শেষের দিকে তিনি এডিবিতে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

আজ বুধবার এডিবির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

এডিবির প্রতিবেদনে বলা হয়েছে, ফাতিমা ইয়াসমিন এডিবির নতুন অপারেটিং মডেলের আওতায় নবগঠিত সেক্টর গ্রুপ, জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়ন বিভাগের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবেন। তিনি বর্তমানে বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব। সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা, সরকারি খাত ও রাজস্ব নীতি সংস্কার এবং সরকার ও আন্তর্জাতিক সংস্থায় বাণিজ্য ও দারিদ্র্য বিমোচনসহ তার ৩২ বছরেরও বেশি অভিজ্ঞতা আছে।

২০২৩ সালের ৩০ জুন চালু হতে যাওয়া এডিবির নতুন অপারেটিং মডেলের আওতায় ইয়াসমিনের অধীনে দুটি গ্রুপে এডিবির খাত ও থিমেটিক দক্ষতা একীভূত করা হবে, যাতে দেশের কর্মসূচি অনুযায়ী ক্লায়েন্টদের সমন্বিত সমাধান প্রদান করা যায় এবং এ অঞ্চলে উন্নয়ন জ্ঞানের ক্ষেত্রে অগ্রণী হিসেবে এডিবির অবস্থান শক্তিশালী করা যায়।

এই খাত ও থিমেটিক গ্রুপগুলো জলবায়ু পরিবর্তনের ওপর দৃষ্টি নিবদ্ধ করে এই অঞ্চলের মূল উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্ভাবনী উদ্যোগ চালু ও নেতৃত্ব দেবে।

ফাতিমা ইয়াসমিন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ডেভেলপমেন্ট ইকোনমিক্সে মাস্টার্স ও বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রাটগার্স ইউনিভার্সিটিতে হুবার্ট হামফ্রে ফেলোশিপ প্রোগ্রামের অধীনে পাবলিক পলিসি অ্যান্ড হিউম্যান রাইটসে ফেলোশিপ পেয়েছিলেন।

Comments