নিয়মকে পাশ কাটিয়ে আইএফআইসি ব্যাংকের উপদেষ্টা নিয়োগ

বাংলাদেশ ব্যাংক তার নিজস্ব নিয়মের পাশ কাটিয়ে আইএফআইসি ব্যাংক পিএলসির কৌশলগত উপদেষ্টা হিসেবে মোহাম্মদ শাহ আলম সারওয়ারকে নিয়োগের অনুমোদন দিয়েছে।
আইএফআইসি ব্যাংকের উপদেষ্টা নিয়োগ

বাংলাদেশ ব্যাংক তার নিজস্ব নিয়মের পাশ কাটিয়ে আইএফআইসি ব্যাংক পিএলসির কৌশলগত উপদেষ্টা হিসেবে মোহাম্মদ শাহ আলম সারওয়ারকে নিয়োগের অনুমোদন দিয়েছে।

জানা গেছে, সাবেক ব্যবস্থাপনা পরিচালককে উপদেষ্টা হিসেবে নিয়োগ দিতে আইএফআইসি ব্যাংকের পর্ষদের আবেদনের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এ বিশেষ অনুমতি দিয়েছে। কিন্তু এই অনুমোদন কেন্দ্রীয় ব্যাংকের নিয়মের সঙ্গে সাংঘর্ষিক।

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী, অবসর, অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পাঁচ বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত কোনো ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা ব্যবস্থাপনা পরিচালকের ঠিক নিচের দুই স্তরের কোনো কর্মকর্তাকে ওই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া যাবে না।

অথচ ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে মোহাম্মদ শাহ আলম সারওয়ারের মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের ১৩ মে।

আইএফআইসি ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, বিশেষ অনুমোদন পাওয়ার পর গত সপ্তাহে মোহাম্মদ শাহ আলম সারওয়ার কৌশলগত উপদেষ্টা হিসেবে কাজ শুরু করেছেন।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক দ্য ডেইলি স্টারকে বলেন, 'আইএফআইসির আবেদন বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংক এই নিয়োগের অনুমোদন দিয়েছে।'

মোহাম্মদ শাহ আলম সারওয়ার ২০১২ সালের ডিসেম্বরে আইএফআইসি ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগ দেন।

মেজবাউল হক বলেন, 'ব্যাংকের পরিচালনা পর্ষদ আমাদের জানিয়েছে, আইএফআইসি বেশ কিছু সংস্কার উদ্যোগ নিয়েছে, এজন্য তাকে (মোহাম্মদ শাহ আলম সারওয়ার) প্রয়োজন।'

তবে নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সরকারের উচ্চ মহলের চাপে বাংলাদেশ ব্যাংক মোহাম্মদ শাহ আলম সারওয়ারের নিয়োগ অনুমোদন দিতে বাধ্য হয়েছে।

এ বিষয়ে অন্তত তিনটি বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীরা দ্য ডেইলি স্টারকে বলেছেন, ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা নিয়োগ অনুমোদন দিয়ে একটি বাজে নজির স্থাপন করেছে।

তাদের একজন বলেন, 'এখন অন্য ব্যাংকগুলোও একই পথে হাঁটবে।'

অথচ এর আগে জানুয়ারিতে ন্যাশনাল ব্যাংক তাদের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মেহমুদ হুসাইনকে উপদেষ্টা হিসেবে নিয়োগ দিতে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করেছিল। কিন্তু তখন নিয়ম ভঙ্গের কারণে মেহমুদ হুসাইনকে উপদেষ্টা হিসেবে নিয়োগের সেই আবেদন নাকচ করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে জানতে মোহাম্মদ শাহ আলম সারওয়ারের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি। এমনকি তাকে ক্ষুদে বার্তা পাঠানো হলেও তিনি তার উত্তর দেননি।

এই প্রতিবেদক ইমপ্যাক্ট পিআরের মাধ্যমেও আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমানের মন্তব্য জানার চেষ্টা করে। এখানে উল্লেখ্য ইমপ্যাক্ট পিআর সালমান এফ রহমানের জনসংযোগ প্রতিষ্ঠান।

আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমানের পক্ষে জনসংযোগ প্রতিষ্ঠান ইমপ্যাক্ট পিআর দ্য ডেইলি স্টারকে জানিয়েছে, অতীতে মোহাম্মদ শাহ আলম সারওয়ারের তিনটি ব্যাংকের একীভূতকরণ ও অধিগ্রহণের নেতৃত্ব ও ব্যবস্থাপনার অভিজ্ঞতা আছে।

তারা আরও বলেছে, আইএফআইসি ব্যাংক আরও কয়েকটি ব্যাংকের সঙ্গে একীভূতকরণ বা অধিগ্রহণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার বিকল্প খুঁজছে এবং এই প্রক্রিয়াটি প্রাথমিক পর্যায়ে আছে। তাই এই মুহূর্তে ওই ব্যাংকগুলোর পরিচয় প্রকাশ করা ঠিক হবে না।

'বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে আইএফআইসি ব্যাংক বোর্ড মোহাম্মদ শাহ আলম সারওয়ারকে উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে।'

ইমপ্যাক্ট পিআর জানিয়েছে, উপরোক্ত কারণগুলো বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংক বিশেষ কেস হিসেবে এই নিয়োগের অনুমোদন দিয়েছে।

Comments